আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

9th year anniversary celebration

'হৃথিবী রথ'-এর ৯ম বর্ষপূর্তি উদযাপন

Bijoy Bangla

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৫ ডিসেম্বর, ২০২৩, ০৪:৫৮ পিএম

দিনব্যাপী  কবি, সাহিত্যিক, সংগীতশিল্পী ও আবৃত্তিকারদের অংশগ্রহণে গান, কবিতা আবৃত্তি  ও আলোচনার মধ্য দিয়ে রোববার ৯ম  বর্ষপূর্তি উদযাপন করেছে হৃথিবী রথ নামে চাঁপাইনবাবগঞ্জের একটি সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বালিয়াডাঙ্গা ইউনিয়নের বেতবাড়িয়া গ্রামের মধুমঞ্জুরি আম্রকাননে এর আয়োজন করা হয়। 

চাঁপাইনবাবগঞ্জ ছাড়াও রাজশাহী ও পাবনা থেকে স্থানীয় বাইরে সাহিত্য ও সংস্কৃতি চর্চার সঙ্গে যুক্ত শতাধিক ব্যক্তি এ অনুষ্ঠানে যোগদেন।

সকাল ১০টায়  জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এসময় কবি সুজান সাম্পানের 'ভূমিহীন কৃষকের গান' নামে কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। 

সংগঠনের আহ্বায়ক কবি আনিফ রুবেদের সভাপতিত্বে বক্তারা কবিতা, গল্প, সাহিত্য নিয়ে আলোচনায় অংশ নেন। এসময় বক্তব্য দেন  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক এ এইচ এম তাহমিদুর রহমান,  প্রশাসনিক কর্মকর্তা কামরুল বাহার আরিফ, পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুমন সামস, চাঁপাইনবাবগঞ্জের জেলা সাংস্কৃতিক কর্মকর্তা ফারুকুর রহমান ফয়সাল, কবি ও কথাকার মঈন শেখ, বর্ষীয়ান সাংবাদিক শামসুল হক টুকু, লেখক ও গবেষক জাহাঙ্গীর সেলিম প্রমূখ।


লালন গান পরিবেশন করেন কাওসার রিপন, রফিকুল ইসলাম, সেলিম রেজা। রবীন্দ্র সংগীত পরিবেশন করেন নিয়াজ কমল। জারি গান পরিবেশন করেন জাকির হোসেন। 

স্বরচিত কবিতা আবৃত্তি করেন, কবি ইহান আরভিন, সুমিত শিকর, পান্ডব মনোদেহী,  সুজান সাম্পান, তমাল দীপ্তক, কিশোর কুমার প্রমূখ । অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি ইহান অরভিন, আশরাফুল ইসলাম, সুজান সাম্পান ও তমাল দীপ্তক।

আনিফ রুবেদ সংগঠন সম্পর্কে বলেন, সংগঠনের মূল কাজ পাঠচক্র ও বাউল গান, বিশেষ করে লালনের গানের আসর পরিচালনা করা। এ পর্যন্ত ১৫৫ টি পাঠচক্র ও শতাধিক লালন গানের আসর পরিচালনা করেছে হৃথিবী রথ। প্রতিবছর ২৫ ডিসেম্বর দিনব্যাপী এমন আয়োজনের মধ্য দিয়ে বর্ষপূর্তির আয়োজন করে আসছে। বাইরের জেলাগুলো থেকেও সংগঠনের শুভানুধ্যায়ী কবি-লেখকেরা অনুষ্ঠানে যোগ দিয়ে থাকেন। এবারো যোগ দিয়েছেন। অনুষ্ঠানে বাইরের জেলা থেকে আসা লেখকদের ফুল, বই ও উত্তরীয় উপহার দিয়ে সম্মাননা জানানো হয়। 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0