আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Princess of Sweden

বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেন রাজকুমারী

Bijoy Bangla

আনোয়ার হাসান চৌধুরী, কক্সবাজার

প্রকাশিত: ২০ মার্চ, ২০২৪, ০৮:৩৯ পিএম

বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেন রাজকুমারী
খুরুশকুল বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প ও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে সুইডেন রাজকুমারী

কক্সবাজার পৌর শহরের নিকটে বিশ্বের বৃহত্তম বিশেষ খুরুশকুল আশ্রয়ন প্রকল্প ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজকুমারী ভিক্টোরিয়া। এদিন তিনি ব্যস্ত সময় পার করেন। তিনি মিয়ানমারের নির্যাতিত বাস্তুচ্যুতদের সঙ্গে কথা বলেন জানিয়েছেন রোহিঙ্গা নেতারা। 

বুধবার ২০ মার্চ দুপুর ১টার দিকে নোয়াখালীর ভাসানচর থেকে সরাসরি সেনাবাহিনীর হেলিকপ্টারে করে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তিনি। এ সময় তাকে ফুলের শুভেচ্ছা জানান জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুর রহমান, শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান, উখিয়া সার্কেল মোহাম্মদ রাসেল মিয়া, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন সহ ঢাকাস্থ সুইডেনের দূতাবাসের কর্মকর্তারা।

জানা যায়, রোহিঙ্গা ক্যাম্পে তিনি বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজারের খুরুস্কুলের জলবায়ু উদ্বাস্তুদের জন্য নির্মিত বিশ্বের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ পাঁচদিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0