আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

stock market

শেয়ার বাজারে লেনদেন ছাড়াল ১ হাজার ৭শ কোটি টাকা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারী, ২০২৪, ১২:৪৮ পিএম

শেয়ার বাজারে লেনদেন ছাড়াল ১ হাজার ৭শ কোটি টাকা
....প্রতিকী ছবি

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার লেনদেন ছাড়িয়েছে ১ হাজার ৭০০ কোটি টাকা। এ নিয়ে চলতি সপ্তাহের চার কার্যদিবসেই এই বাজারে দেড় হাজার কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। লেনদেনের পাশাপাশি গতকাল সূচকও বেড়েছে।বাজার সংশ্লিষ্টরা বলেছেন, ‘ফ্লোরপ্রাইস’ প্রত্যাহার নিয়ে যে আতঙ্ক ছিল তা কেটে যাচ্ছে। বিনিয়োগকারীরা শেয়ার বাজারে আসতে শুরু করেছে। এ কারণেই প্রতিদিন লেনদেন বাড়ছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬.৪৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএসই শরিয়াহ সূচক ২.২৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৭ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ৮.৪২ পয়েন্ট কমে ২ হাজার ১৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন এই বাজারে মোট ১ হাজার ৭৩০ কোটি ৪৩ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫১ কোটি ৮২ লাখ টাকা। গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৪ কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি দর।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, অলিম্পিক এক্সোসরিজ, বিডি থাই অ্যালুমেনিয়াম, ফু-ওয়াং ফুড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আইএফআইসি ব্যাংক ও এমরেল্ড অয়েল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৪৯.০৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৮৫ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ২৯ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৩২ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনকৃত মোট ২৮৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি দর।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0