আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Saudi is going to the Miss World pageant

বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪, ০৪:২৬ এএম

বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি
বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় যাচ্ছে সৌদি

সৌদি আরব প্রথমবারের মতো বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে পারে- সৌদি ফ্যাশন মডেল রুমি আল-কাহতানি নিজের ইন্সটাগ্রামে এই দাবি করার পর বিষয়টি অস্বীকার করা হয়।কিন্তু এক মাস পর প্রতিযোগিতার আয়োজক সংস্থার পক্ষ থেকে সেই অংশগ্রহণ নিশ্চিত করা হলো।

মিস ইউনিভার্স অর্গানাইজেশনের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সমন্বয়ক মারিয়া হোসে উন্ডা এ সপ্তাহে বার্তা সংস্থা এএফপিকে এক সাক্ষাৎকারে বলেন, তারা সৌদি আরবের ফ্র্যাঞ্চাইজি প্রতিযোগী হিসেবে সম্ভাব্য প্রার্থী বাছাই করতে কঠোর যাচাই–বাছাই প্রক্রিয়া অনসুরণ করা হচ্ছে।

তিনি বলেন, খুব শিগগিরই এ প্রতিযোগিতার জন্য সৌদি আরবের জাতীয় পরিচালক নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হবে। আগামী সেপ্টেম্বরে মেক্সিকোতে অনুষ্ঠেয় প্রতিযোগিতার আসরের আগে সৌদি আরবের একজন প্রতিযোগী প্রস্তুত করা ‘সম্ভব’।

গত মার্চের শেষের দিকে এবিষয়ে সৌদি মডেল রুমি আল–কাহতানির ইন্সটাগ্রাম পোস্ট ব্যাপক সাড়া ফেলে। ওই পোস্টে তিনি বলেন, আসন্ন মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরবের প্রতিনিধিত্ব করতে পেরে তিনি ‘সম্মানিত’ বোধ করছেন।

ওই পোস্টে রিয়াদের বাসিন্দা ২৭ বছর বয়সী আল–কাহতানির ছবি ছিল। ছবিতে তিনি কালিমা শাহাদাৎ লেখা সবজ সৌদি পতাকা মেলে ধরেছিলেন। মুহূর্তের মধ্যে এই পোস্ট নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়ে যায়।

এর এক সপ্তাহের মধ্যেই কাহতানির পোস্টের প্রসঙ্গে মিস ইউনিভার্স কর্তৃপক্ষ জানায়, তার এ দাবি ‘মিথ্যা ও বিভ্রান্তিকর। উপসাগরীয় রাজ্যে কোনো বাছাই প্রক্রিয়া চালানো হয়নি বলে জানায় তারা।

মিস ইউনিভার্স প্রতিযোগিতায় সৌদি আরবের প্রার্থীর অংশগ্রহণ নিশ্চিত হলে তা হবে রাজতন্ত্রের অতি রক্ষণশীল ভাবমূর্তি শিথিল করার প্রচেষ্টায় বড় পদক্ষেপ। দেশটির কার্যত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমান পর্যটক ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে নানা পদক্ষেপ নিচ্ছেন।

বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব দীর্ঘদিন ধরে নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ এবং সবসময় আবায়া পোশাক পরার বাধ্যবাধকতা রয়েছে।

বিবিএন-এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0