আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Ripe papaya will increase digestion

এই গরমে হজমশক্তি বাড়াবে পাকা পেঁপে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪, ০৫:১০ এএম

এই গরমে হজমশক্তি বাড়াবে পাকা পেঁপে
এই গরমে হজমশক্তি বাড়াবে পাকা পেঁপে

দুর্ধর্ষ গরমে পুড়ছে দেশ। এমন দাবদাহ পরিস্থিতিতে ডায়েটে একটু এদিক-সেদিক হলেই কিন্তু শরীরের বাজতে পারে বারোটা। তাই এই সময় সবাইকে বাড়ির হালকা খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পাতে রাখতে বলেন পাকা পেঁপের মতো উপকারী ফল।

কিন্তু কেন? কী এমন স্বাস্থ্যগুণ আছে পাকা পেঁপের? চলুন জেনে নেওয়া যাক। তারপর হয়তো আপনিও এই তাপদাহের মধ্যে পাকা পেঁপে খেয়েই রসনাতৃপ্তি করবেন।

বাড়বে হজমশক্তি​

গরমকালে আমাদের বেশিরভাগেরই হজমশক্তি দুর্বল হয়ে পড়ে। তাই এই সময় গুরুপাক কোনো খাবারই খাওয়া চলবে না। তার পরিবর্তে নিয়মিত খান পাকা পেঁপে। তাতেই কিন্তু হজমক্ষমতা বাড়বে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

কারণ, পেঁপেতে রয়েছে প্যাপাইন নামক একটি উৎসেচক, যা হজমশক্তি বৃদ্ধি থেকে শুরু করে প্রোটিনকে ভেঙে ফেলার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই এমন দাবদাহের মধ্যে পেটের হাল ফেরাতে চাইলে নিয়মিত পাকা পেঁপে খেতে ভুলবেন না যেন!

ওজন কমবে তরতরিয়ে​

ওজন বেশি থাকলে মুশকিল! সেক্ষেত্রে ডায়াবেটিস, কোলেস্টেরলসহ একাধিক প্রাণঘাতী রোগ পিছু নিতে পারে। তাই যেনতেন প্রকারেণ ওজন কমাতে হবে। সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে পাকা পেঁপে।

কারণ এই ফলে রয়েছে ফাইবারের ভাণ্ডার, যা পেট ভরিয়ে রাখার কাজে সিদ্ধহস্ত। দীর্ঘক্ষণ পেট ভরে থাকার সুবাদে যে আজেবাজে খাবার খাওয়ার প্রবণতা কমবে, তা বলাই বাহুল্য! সেই সুবাদেই নিম্মমুখী হবে ওজন। তাই ওবেসিটিতে ভুক্তভোগীরা আজ থেকেই ডায়েটে এই ফলকে জায়গা করে দিন।

​কোলেস্টেরল থাকবে বশে​

গরমের দিনেও নিয়মিত ফাস্টফুড খেলে কোলেস্টেরল বাড়বে বৈকি। রক্তে লিপিডের পরিমাণ বৃদ্ধি পেলেই পিছু নিতে পারে হার্টের অসুখ। তাই যেনতেন প্রকারেণ কোলেস্টেরল কমাতে হবে। সেই কাজে আপনাকে যোগ্য সঙ্গ দিতে পারে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ পাকা পেঁপে। তাই হাই কোলেস্টেরলে ভুক্তভোগীরা নিয়মিত এই ফল খেতে ভুলবেন না যেন!

চাঙ্গা থাকবে ইমিউনিটি​

এই দাবদাহের মধ্যে কিছু ব্যাকটেরিয়া এবং ভাইরাস খুবই সক্রিয় হয়ে উঠেছে। দুর্ভাগ্যক্রমে এসব জীবাণুর ফাঁদে পড়লে কিন্তু বিগড়ে যেতে পারে স্বাস্থ্যের হাল। তাই সুস্থ থাকতে এই সময় ইমিউনিটি বাড়িয়ে নিতেই হবে।

এই কাজে সফল হতে চাইলে ঝটপট হাত ধরুন পাকা পেঁপের। কারণ এই ফলে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। এই ভিটামিন ইমিউনিটি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর দেরি না করে আজ থেকেই এই ফলকে ডায়েটে জায়গা করে দিয়ে সুস্থ থাকার পথে এক কদম এগিয়ে যান।

কাছে ঘেঁষবে না ক্যানসার​

এই ফলে রয়েছে লাইকোপেন নামক একটি উপাদান, যা ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এই উপাদানের গুণে কাছে ঘেঁষতে পারে না ছোট-বড় হার্টের অসুখ। তাই নীরোগ জীবন কাটানোর ইচ্ছা থাকলে আজ থেকেই সেবন করুন পাকা পেঁপে। তাতেই ফিরবে স্বাস্থ্যের হাল।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0