আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Thinking about work all the time

মাথায় সারাক্ষণ কাজের চিন্তা॥ টাইম ফ্যামিনে ভুগছেন না তো

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৯ মে, ২০২৪, ০৯:৫২ পিএম

মাথায় সারাক্ষণ কাজের চিন্তা॥ টাইম ফ্যামিনে ভুগছেন না তো
......সংগৃহীত ছবি

সারাদিন কাজে ব্যস্ত থাকতে ভালোবাসেন অনেকে। অফিসের কাজ শেষ করে বাড়িতে ফিরেই শুরু হয় ঘরের কাজ। সেটা শেষ করে বিছানায় শুয়ে শুরু হয় পরেরদিনের কাজের পরিকল্পনা। 

কাজের তাড়নায় নিজের কথা ভাবার সুযোগ হয় না। চুপ করে বসে থাকলেও ভালো লাগে না। একটা কাজ করতে গেলে মনে হয় অন্যটা করলেই ভালো হতো। মনোবিদেরা বলছেন, এভাবে মাথায় সারাক্ষণ কাজের চিন্তা ঘুরতে থাকা আসলে ‘টাইম ফ্যামিন’। 

চাইলে জটিল এই পরিস্থিতিও সামলে ওঠা যায়। তার জন্য কী কী পরিবর্তন আনতে হবে?

• শুধু ঘুমের সময়টুকু বাদ দিলে সারাক্ষণই কোনো না কোনো কাজ করেই চলেছেন। নাওয়া-খাওয়ার সময় নেই। শুনতে ভাল লাগলেও মাথার জন্য এই অভ্যাস ভালো নয়। মনোরোগ চিকিৎসকেরা বলছেন, একঘেয়ে কাজ করতে কারও ভালো লাগে না। কাজের মাঝে-মাঝে তাই বিরতি নেওয়ার প্রয়োজন রয়েছে। তাতে যেমন শরীরের ভালো হয়, তেমন কাজের মানও উন্নত হয়। ঘরে-বাইরে নানা রকম কাজ থাকে। সেগুলো সঠিকভাবে সম্পন্ন করতে গেলে সময় ভাগ করে নেওয়াও জরুরি। 

• যত ব্যস্ততাই থাক, তার মাঝে যেটুকু সময় পাওয়া যায়, সেই সময়টুকু উপভোগ করতে শিখুন। দু’-তিন দিন কাজ থেকে ছুটি নিয়ে কোথাও ঘুরে আসতে পারেন। একেবারেই সময় না থাকলে অফিস ছুটির পর সিনেমা দেখতে কিংবা কোথাও খেতে যেতে পারেন। অফিসের কাজ থেকে ছুটি পেয়ে কোমর বেঁধে বাড়ির কাজ সারতে গেলে কিন্তু হবে না।  

• কোনো একটা দিন অতিরিক্ত সময় কাজ করলে পরের দিনটা নিজের জন্য রাখুন। বাইরে থেকে খাবার কিনে এনে খেতে পারেন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0