আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Eyelash Oiling

আঁখিপল্লব ঘন করতে নিয়মিত চোখের পাতায় তেল দেওয়া কি ভাল?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯ জানুয়ারী, ২০২৪, ০১:০৩ পিএম

আঁখিপল্লব ঘন করতে নিয়মিত চোখের পাতায় তেল দেওয়া কি ভাল?
চোখের পাতায় তেল লাগান। ছবি: সংগৃহীত।

শুধু কাজল, আইশ্যোডো দিয়ে চোখের সৌন্দর্য ফুটিয়ে তোলা যায় না। চোখ গভীরতর হয় তার পল্লবের গুণে। এখন চাইলেই তো রাতারাতি চোখের পাতা মিশরের রানি ক্লিয়োপেট্রোর মতো হবে না। তাই সাজের শর্ত পূরণ করতে চোখের পাতার উপর অনেকেই নকল ‘আইল্যাশ’ পরেন। আঠা গিয়ে লাগানো সেই পল্লব চোখকে সাময়িক গভীরতা দিলেও তার খারাপ প্রভাবও রয়েছে। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, চুলের মতো আঁখিপল্লবের যত্নেও তেল দারুণ কাজ করে। তবে যে কোনও তেল লাগালে কিন্তু কাজ হবে না।

কোন কোন তেল লাগালে আঁখিপল্লবের ঘনত্ব বাড়ে?

১) ক্যাস্টর আয়েল


চোখের পাতা ঘন করতে ক্যাস্টর অয়েল লাগানো বেশ পরিচিত একটি ঘরোয়া পদ্ধতি। ক্যাস্টর অয়েলে থাকা ফ্যাটি অ্যাসিডের কারণে চোখের পাতা আরও ঘন হয়। একটি ইয়ারবাডে সামান্য ক্যাস্টর অয়েল লাগিয়ে চোখের পাতায় সারা রাত লাগিয়ে রাখুন। পরের দিন সকালে জল দিয়ে ধুয়ে নিন। রোজ এই নিয়মে লাগালে পরিবর্তন সহজেই ধরা পড়বে।


২) কাঠবাদামের তেল


ভিটামিন ই-তে ভরপুর কাঠবাদামের তেল চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে দারুণ কাজ করে। ঠিক একই ভাবে চোখের পল্লবের গোড়া মজবুত করতেও কার্যকর কাঠবাদামের তেল।



চোখের পল্লবের গোড়া মজবুত করতে কার্যকর নারকেল তেল। ছবি: সংগৃহীত।


৩) নারকেল তেল


শীতকালে মাথা থেকে ঝরে পড়া খুশকি চোখের পাতায় এসে পড়ে। ফলে চুলের মতো পল্লবও ঝরে পড়তে পারে। চুলের যত্নে খাঁটি নারকেল তেলের ভূমিকা নিয়ে নতুন করে বলার কিছু নেই। চোখের পাতাতেও যদি এমন সমস্যা হয়, নারকেল তেল একই ভাবে কাজ করতে পারে।

সূত্র: আনন্দবাজার অনলাইন

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0