আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Winter skin care

শীতে ত্বকের যত্নে যত ভুল ধারণা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০২৪, ০৪:৪৭ পিএম

শীতে ত্বকের যত্নে যত ভুল ধারণা

শীত এলে বদলে যায় ত্বকের ধরণ। শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক শুষ্ক হয়। অল্প আর্দ্রতা ও ঠাণ্ডা বাতাস এর কারণ। ত্বক রক্ষ-শুষ্ক  খসখসে চামড়া, নিষ্প্রাণ ত্বক— এ সবই শীতের লক্ষণ। যত শীত বাড়ে, ত্বকের অবস্থা খারাপ হতে থাকে। শীতে ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। সঠিক পদ্ধতিতে যত্ন না নিলে ত্বকের সমস্যা বাড়ে। এ সময় রুক্ষ-শুষ্ক ত্বক নিয়ে ঘুরতে না চাইলে যে ভুলগুলো এড়িয়ে চলতে পারেন: 

পানি কম খাওয়া

শীতে পানি কম খাওয়ার প্রবণতা তৈরি হয়। ফলে শরীরে পানির পরিমাণ কমতে থাকে। এর প্রভাবে ত্বক অতিরিক্ত আর্দ্র হয়ে পড়ে। অত্যন্ত শুষ্ক দেখায় বাইরে থেকে। প্রসাধন ব্যবহার করেও লাভ হয় না। তাই পানির খাওয়ার পরিমাণগত খাওয়ার চেষ্টা করুন। 

গরম পানিতে গোসল 

শীতের গোসল মানেই গরম পানি। তবে প্রতিনিয়ত গরম পানি দিয়ে গোসল করার এই অভ্যাসে ত্বক ভেতর থেকে শুকিয়ে যেতে শুরু করে। তার চেয়ে অল্প হলেও ঠাণ্ডা পানিতে গোসল করা ভালো। সাময়িক ঠাণ্ডা লাগলেও ত্বকের সমস্যা হবে না।

সানস্ক্রিন ব্যবহার না করা

শীতে রোদের তেজ কম। তাই অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন না । শীতে ত্বকের যত্নের সবচেয়ে বড় ভুল এটাই। শীতের রোদ তেজ না থাকলেও এই সময়েই বেশি ট্যান পড়ে ত্বকে। তাই সানস্ক্রিন মাখতেই হবে। শুধু শীত বলে নয়, সারা বছরই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0