আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Eliminate midnight hunger

মধ্যরাতের ক্ষুধা দূর করবে যেসব খাবার

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৪ জানুয়ারী, ২০২৪, ০২:২৯ পিএম

মধ্যরাতের ক্ষুধা দূর করবে যেসব খাবার

শীতের রাতের সময় দীর্ঘ হয়। রাতে বার বার খিদে পাওয়াটা স্বাভাবিক। বেশিরভাগ ক্ষেত্রে যারা অনেক রাত পর্যন্ত জেগে থাকেন বা অফিসের কাজ করে থাকেন তাদের মধ্যে এই প্রবণতা দেখা যায়।  এরকম পরিস্থিতিতে খিদে মেটানোর জন্য বেশিরভাগ মানুষই চিপস, বিস্কিট, মিষ্টি, চানাচুরের মতো খাবার খেয়ে থাকেন, যা শরীরের জন্য মোটেই ভালো নয়।   

তাই মাঝরাতে খেতে হলে এমন কিছু খাওয়ার অভ্যাস করতে হবে যাতে শরীরে খারাপ প্রভাব না পড়ে। যেসব খাবার খেতে পারেন: 

কলা

শুধুই স্বাস্থ্য নয় মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কলা উপকারী। এতে মেলাটোনিন হরমোন ক্ষতি হয় যা আমাদের তাড়াতাড়ি ঘুমাতে সাহায্য করে। এতে রয়েছে ফাইবার, ভিটামিন ও খনিজ উপাদান। একটি কলা টুকরো টুকরো করে কেটে তাতে সামান্য আমন্ড বাটার যোগ করতে পারেন।

পপকর্ন

লবণ মশলা মিশিয়ে যখন পপকর্ন খাওয়া হয়, তাতে ওজন বাড়ার আশঙ্কা থাকে। তাই খেতে ভালবাসলেও ওজন বাড়ার ভয়ে অনেকেই তা এড়িয়ে চলেন। তবে মশলা এবং লবণ ছাড়াও বাসায় ভাজি করতে পারেন। বাজারে এখন কম কার্বোহাইড্রেট-যুক্ত পপকর্নও পাওয়া ‌যায়।

ডিম

সেদ্ধ করা ডিম আপনি যেকোন সময় খেতে পারেন। চাইলে এগ সালাদ বানিয়েও খেতে পারেন। যদি কোলেস্টেরলের সমস্যা থাকে তবে ডিমের শুধু সাদা অংশটি খাওয়া ভালো। এতে ভিটামিন, প্রোটিন ও ফ্যাট থাকে।

বাদাম

একটি কৌটো চিনা বাদাম, কাঠ বাদাম, আমন্ড এগুলো রাখতে পারেন। যে সময় ক্ষুধা পাবে তখনই আপনি এক মুঠো করে এগুলো খেতে পারেন। এতে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। পুষ্টিবিদরা বলছেন, প্রতিদিন দেড় আউন্স করে বাদাম খেলে কোলেস্টেরল এবং ফ্যাট থাকবে নিয়ন্ত্রণে। তার ফলে হৃদরোগের সম্ভাবনা কমে যাবে। তবে সেই বাদাম যেন লবণযুক্ত না হয়।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0