আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Minister of Foreign Affairs. Hasan Mahmud

ন্যাম সম্মেলনে জাতীয় বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৪, ০৬:০২ পিএম

ন্যাম সম্মেলনে জাতীয় বক্তব্য রাখবেন পররাষ্ট্রমন্ত্রী
------------------- ছবি: সংগৃহীত।

পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল শুক্রবার (স্থানীয় সময়) উগান্ডার রাজধানী কাম্পালায় ন্যাম শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন। আজ ঢাকায় প্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনি ন্যাম শীর্ষ সম্মেলন এবং জি-৭৭-এর তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বাংলাদেশের জাতীয় বক্তব্য প্রদান করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ১৯ থেকে ২০ জানুয়ারি জোট নিরপেক্ষ আন্দোলনের ১৯তম শীর্ষ সম্মেলনে এবং ২১-২২ জানুয়ারি জি-৭৭ ও চীনের তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এছাড়া তিনি এ সময়ে বেশ কয়েকটি দেশের পররাষ্ট্র মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রীর জাতিসংঘ মহাসচিব ও কমনওয়েলথ মহাসচিবের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। 

জোট নিরপেক্ষ আন্দোলনের নতুন চেয়ার হিসেবে উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি ন্যাম শীর্ষ সম্মেলন উদ্বোধন করেন। শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আজারবাইজানের প্রেসিডেন্ট, ন্যাম-এর বিদায়ী চেয়ার, সাধারণ পরিষদের সভাপতি, গ্রুপ-৭৭ ও চীনের সভাপতি হিসেবে কিউবার ভাইস প্রেসিডেন্ট এবং বিভিন্ন আঞ্চলিক গোষ্ঠীর প্রতিনিধিরা বক্তৃতা করেন। 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী উগান্ডার প্রেসিডেন্টের দেওয়া রাষ্ট্রীয় ভোজসভায়ও যোগ দেন। ড. হাছানের সঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন রয়েছেন, যিনি ন্যাম-এর মন্ত্রী পর্যায়ের এবং ঊর্ধ্বতন দাপ্তরিক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। 

এছাড়াও রয়েছেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং কেনিয়া ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ। 

সূত্র: বাসস।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0