আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Nomination of five members to Parliament

সংসদে পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০২৪, ০৯:১০ এএম

সংসদে পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন
___প্রতীকী ছবি

শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। প্রথম অধিবেশনের জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেওয়া হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেলে সংসদ অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এই মনোনয়ন দেন।

সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন- ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, শাহাব উদ্দিন, আ ফ ম রুহুল হক, হাফিজ উদ্দিন আহমেদ ও উম্মে কুলসুম স্মৃতি।

তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার অগ্রবর্তিতা অনুযায়ী, বৈঠকে সভাপতিত্ব করবেন।

বিকেল ৩টায় একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে ডেপুটি স্পিকার সবাইকে স্বাগত জানান। এরপর নতুন স্পিকার নির্বাচন করা হয়। সংসদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পিকার হিসেবে শিরিন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন। 

আওয়ামী লীগের সংসদীয় দলের সম্পাদক চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন ওই প্রস্তাবকে সমর্থন করেন। স্পিকার হিসেবে অন্য কোনো মনোনয়ন ছিল না। পরে কণ্ঠ ভোটে স্পিকার নির্বাচিত হন। ডেপুটি স্পিকার এ সময় সর্বসম্মতিক্রমে ও বিনা-প্রতিদ্বন্দ্বিতায় শিরীন শারমিন চৌধুরী নির্বাচিত হয়েছেন বলে ঘোষণা করেন। পুনরায় ডেপুটি স্পিকার নির্বাচিত হন শামসুল হক টুকু।

এরপর সংসদ ২০ মিনিটের জন্য মুলতবি করা হয়। এ সময় সংসদ ভবনে অবস্থিত রাষ্ট্রপতির কার্যালয়ে নতুন স্পিকারকে শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সংবিধানের নিয়ম অনুযায়ী, গত বছরের ১ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাকতা ছিল। এর মধ্যে ৭ জানুয়ারির নির্বাচনে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠনের পর গত ১১ জানুয়ারি শপথ নেয় শেখ হাসিনার নতুন মন্ত্রিসভা। 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0