আর্কাইভ কনভাটার ঢাকা, শনিবার, এপ্রিল ২৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Schedule of reserved seats for women

মঙ্গলবার সংরক্ষিত নারী আসনের তফসিল

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারী, ২০২৪, ০৮:২৬ পিএম

মঙ্গলবার সংরক্ষিত নারী আসনের তফসিল
___প্রতীকী ছবি

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০ নারী আসনের তফসিল ঘোষণা করা হবে মঙ্গলবার।  সোমবার (৫ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ৫০ সংরক্ষিত নারী আসনের ভোটের তফসিল মঙ্গলবার ঘোষণা করা হবে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে মঙ্গলবার বৈঠক হবে। সেখানে মনোনয়নপত্র দাখিল, যাচাইবাছাই, চূড়ান্ত প্রার্থী ও ভোটগ্রহণের দিন-তারিখ ঠিক করবে নির্বাচন কমিশন। বৈঠকের পরেই সব কিছু জানিয়ে দেওয়া হবে।

আইন অনুযায়ী সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ৯ জানুয়ারি গেজেট হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এই হিসেবে নির্বাচন কমিশনকে (ইসি) আগামী ৭ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে সরকারি দল আওয়ামী লীগকে সমর্থন দিয়েছেন স্বতন্ত্র এমপিরা। এতে সংরক্ষিত নারী আসনগুলোতে ৪৮ জন প্রার্থী দেবে দলটি। আওয়ামী লীগের নিজস্ব সংসদ সদস্য ২২৩ জন ও জোটে দুজন। সব মিলিয়ে এখন সংরক্ষিত ৫০টির মধ্যে ৪৮টি আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হবে।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ৯ জানুয়ারি নবনির্বাচিতদের গেজেট আকারে প্রকাশ করেছে ইসি। এতে ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধির নাম-ঠিকানাসহ প্রকাশ করা হয়। এরপর ১০ জানুয়ারি ২৯৮ জন সদস্য শপথ নেন। একটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ময়মনসিংহ-৩ আসনের ফলাফল ওই সময় ঘোষণা হয়নি। 

স্থগিত ওই কেন্দ্রের ভোটগ্রহণ ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। অপরদিকে, ভোট বাতিল হওয়া নওগাঁ-২ আসনের নির্বাচনের জন্য ইসি নতুন তফশিল ঘোষণা করেছে। আগামী ১২ ফেব্রুয়ারি ওই আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0