আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Sundarban fire

সুন্দরবনের আগুন নিয়ে যে তথ্য দিলো মন্ত্রণালয়

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৮ মে, ২০২৪, ০৬:৪০ এএম

সুন্দরবনের আগুন নিয়ে যে তথ্য দিলো মন্ত্রণালয়

সুন্দরবনের আগুন পুরোপুরি নিভেছে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার (০৭ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমারকে উদ্ধৃত করে মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

মিহির কুমার জানান, সোমবার বিকেল সাড়ে ৫টা থেকে আগুন লাগা স্থানে বৃষ্টিপাত শুরু হয়। মঙ্গলবার সকাল থেকে বন বিভাগ এবং ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন লাগার স্থান ড্রোনের মাধ্যমে পুনরায় মনিটরিং করা শুরু করেন।

সকাল থেকে প্রতি ঘণ্টায় ঘণ্টায় ড্রোনের মাধ্যমে মনিটরিং করা হলেও বনভূমির কোথাও কোনো আগুনের আলামত পাওয়া যায়নি। পাশাপাশি বনের অভ্যন্তরে পায়ে হেঁটে একাধিক টিম ঘটনাস্থলে পরিদর্শন করেও কোথাও কোনো আগুনের আলামত পায়নি। পরিদর্শনকালে দেখা যায় আগুন লাগার স্থানে বৃষ্টিপাতের ফলে যথেষ্ট পরিমাণে পানিতে ভিজে গেছে। কোথাও কোথাও পানি জমে রয়েছে। সার্বিক অবস্থা পর্যালোচনায় সুন্দরবনের আমরবুনিয়া ক্যাম্পের আওতাধীন বনাঞ্চলের আগুন নিভে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

অপরদিকে, সুন্দরবনে অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণের লক্ষ্যে গঠিত কমিটির সভাপতি জানিয়েছেন, অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে বনজসম্পদ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতি নিরূপণ ও পরবর্তী করণীয় সম্পর্কে সুপারিশ প্রণয়নের কাজ অচিরেই শুরু করা হবে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0