আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Shirin-Ismails

এক বছর ট্র্যাকে নেই শিরিন-ইসমাইলরা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৯ জানুয়ারী, ২০২৪, ০৩:৫৬ পিএম

এক বছর ট্র্যাকে নেই শিরিন-ইসমাইলরা

মাদার অফ অল ডিসিপ্লিন হিসেবে খ্যাত অ্যাথলেটিক্স। সেই অ্যাথলেটিক্সে ২০২৩ সালে বাংলাদেশে ঘরোয়া পর্যায়ে সিনিয়র কোনো আয়োজনই হয়নি। ফলে শিরিন-ইসমাইলরা এক বছরের বেশি সময় প্রতিযোগিতার বাইরে।

সিনিয়র অ্যাথলেটরা বছরে দু’টি প্রতিযোগিতা খেলার সুযোগ পান একটি সামার, আরেকটি জাতীয়। দু’টি প্রতিযোগিতার একটিও গত বছর আয়োজন করতে পারেনি ফেডারেশন। গত বছর অক্টোবর-নভেম্বরে সামার অ্যাথলেটিক্সের দুই বার বিজ্ঞপ্তি দিয়েও স্থগিত করেছে ফেডারেশন। গত বছর ৪৭ তম আসর আয়োজন করেনি ফেডারেশন। গতকাল ৯-১০ ফেব্রুয়ারি ৪৭তম জাতীয় অ্যাথলেটিক্সের বিজ্ঞপ্তি দিয়েছে। তাই আশাহত অ্যাথলেটরা শঙ্কায় রয়েছেন ৯-১০ ফেব্রুয়ারির জাতীয় চ্যাম্পিয়নশীপ সঠিক সময়ে অনুষ্ঠিত হওয়া নিয়ে। ২০২২ সালে ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল ৪৬ তম জাতীয় অ্যাথলেটিক্স।

জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপ সাধারণত বছরের শেষ দিকে হয়। ২০২৩ সালের ডিসেম্বরে এই চ্যাম্পিয়নশীপের সূচি থাকলেও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় আয়োজন করেনি ফেডারেশন। ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচনের সম্ভাব্য সূচি এটা অনেক আগে থেকেই অনুমেয়। অ্যাথলেটিক্স ফেডারেশন গুরুত্বপূর্ণ জাতীয় চ্যাম্পিয়নশীপ ডিসেম্বরের পরিবর্তে এগিয়ে এনে আয়োজন করতে ব্যর্থ হয়।

জাতীয় ও সামার প্রতিযোগিতা না হওয়ায় সিনিয়র অ্যাথলেটরা প্রতিযোগিতার মধ্যে ছিলেন না। তবে জুনিয়র অ্যাথলেটরা অবশ্য দু’টি বড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মাধ্যমে আয়োজিত শেখ কামাল যুব গেমস এবং অ্যাথলেটিক্স ফেডারেশন আয়োজিত শেখ কামাল আন্তঃস্কুল-কলেজ মাদ্রাসা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঘরোয়া পর্যায়ে আসর না থাকলেও গত বছর কয়েকটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছে বাংলাদেশ। এশিয়ান ইনডোর, এশিয়ান গেমসসহ কয়েকটি টুর্নামেন্টে ইংল্যান্ডে থাকা ইমরানুর রহমানই  সবচেয়ে বেশি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

ফুটবল ও ক্রিকেট বাদে অন্য সব ফেডারেশন মূলত সাধারণ সম্পাদক নির্ভর। অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু পেশায় আইনজীবী এবং খেলোয়াড় হিসেবে ছিলেন ফুটবলার। অ্যাডহক কমিটিতে সাধারণ সম্পাদকের পর তিনি টানা দুই বার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় মেয়াদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পরপর তিনি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছিলেন। মনোনয়ন না পেয়ে নির্বাচনের সময়েও দেশের বাইরে অবস্থান করছেন। বছরের মধ্যে কয়েক মাস তিনি পারিবারিক-ব্যাক্তিগত কাজে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বেশি অবস্থান করেন।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0