আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

football

সেরা ২ পুরস্কার সাঁওতাল টুডুর

Bijoy Bangla

অনলাইন ডেস্ক :

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪, ০১:৩৩ পিএম

সেরা ২ পুরস্কার সাঁওতাল টুডুর
সেরা ২ পুরস্কার সাঁওতাল টুডুর।.....সংগৃহীত ছবি

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল) আগে ছিল অনেকটা নামকাওয়াস্তে। এবার খানিকটা আকর্ষণীয় করার চেষ্টা ছিল লিগ কমিটির। প্রথমবারের মতো এই স্তরে সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার চালু হয়েছে। দুটি পুরস্কারই পেয়েছেন ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাবের ফরোয়ার্ড রাফায়েল টুডু। 

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ মানেই নানা নেতিবাচক খবর। তবে এবারের লিগকে রূপকথায় পরিণত করেছেন রাফায়েল। যিনি আগে এই লিগে খেলেছেন গোলরক্ষক হিসেবে। এবার সেই রাফায়েল ফরোয়ার্ড হিসেবে খেলে সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় হয়েছেন। খেলার মাঠে সংগ্রামের মতো তার জীবন সংগ্রামও অনেক। রাজশাহীর এক সাঁওতাল পরিবার থেকে অনেক কষ্ট করে তার ফুটবলে আসা।

বিসিএলের নিয়মিত দল ওয়ারী। সেই ওয়ারী ক্লাবের সাধারণ সম্পাদক মহিদুর রহমান মিরাজও মুগ্ধ রাফায়েলের পারফরম্যান্সে, ‘তাকে গোলরক্ষক হিসেবেই চিনতাম। এবার স্ট্রাইকার হিসেবেও দেখলাম অসাধারণ। পজিশন সেন্স, শ্যুটিং পাওয়ার এবং গোল করার দক্ষতায় সে দুর্দান্ত। প্রিমিয়ার লিগে তার যেকোনো দলে খেলার যোগ্যতা রয়েছে। জাতীয় দলেও সে খেলবে একদিন।


এবার বিসিএলে সবাই রাফায়েলের গোল স্কোরিংয়ে অবাক হলেও তার নিজের প্রতি আত্মবিশ্বাস ছিল। এ নিয়ে স্ট্রাইকার রাফায়েল জানান, ‘আমি স্ট্রাইকার হয়ে গোল করতে পারব এই বিশ্বাস ছিল। আমার দল ও কোচ আমার প্রতি আস্থা রাখায় কৃতজ্ঞ।’ রাফায়েলের ক্লাব ইয়ংমেন্স চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে উঠেছে। চ্যাম্পিয়ন হওয়ার পেছনে অবদান রয়েছে রাফায়েলের।

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে দেশি ফুটবলাররাই অংশগ্রহণ করেন। এই লিগের সর্বোচ্চ গোলদাতারা পরবর্তীতে প্রিমিয়ারে এসে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেন না। প্রিমিয়ার লিগের ক্লাবগুলোতে স্ট্রাইকিং পজিশনে খেলেন বিদেশিরা। তাই দেশি ফরোয়ার্ডদের বেঞ্চেই থাকতে হয়। এর প্রভাব পড়ে জাতীয় দলেও।

রাফায়েল প্রিমিয়ার লিগে বিদেশিদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেই খেলতে চান। তিনি বলেন, ‘গোলরক্ষক থেকে স্ট্রাইকার হয়ে সফল হয়েছি। প্রিমিয়ার লিগেও সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে পারব।’ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অনেক ফুটবলারই বাংলাদেশ জাতীয় দলে খেলেছেন ইতোপূর্বে। বর্তমানে জাতীয় দলেও রয়েছেন একাধিক জন। রাফায়েলও জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে চান, ‘আমার স্বপ্ন জাতীয় ফুটবল দলে খেলে গোল করে দেশকে জেতানো। সেই লক্ষ্যে আমি নিজেকে প্রস্তুত করছি।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0