আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

cricket

আবাহনীর রেকর্ডের দিনে রাজারও রেকর্ড

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮ মে, ২০২৪, ১২:২০ এএম

আবাহনীর রেকর্ডের দিনে রাজারও রেকর্ড
.....সংগৃহীত ছবি

জয় দিয়েই মৌসুম শেষ করল শিরোপাধারী আবাহনী। দুই ম্যাচ হাতে রেখে এবারের শিরোপা নিশ্চিত করেছিল দলটি। আর সেই দুই ম্যাচেও জয় তুলে নিল চ্যাম্পিয়নরা। এ নিয়ে পরপর দুই মৌসুমে চ্যাম্পিয়ন হলো আবাহনী। তবে এবারের অর্জনটা বিশেষ কিছু। অপরাজিত থেকে হাতে শিরোপা তোলার রেকর্ড গড়েছেন খালেদ মাহমুদ সুজনের শিষ্যরা। এই মৌসুমের ১৬ ম্যাচ ও দুই মৌসুম মিলিয়ে টানা ১৭ ম্যাচে অপরাজিত থাকল আবাহনী। 

এ দিকে মৌসুমের শেষ ম্যাচে ৮ উইকেট দখল করে রেকর্ড গড়েছেন প্রাইম ব্যাংকের ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা। তার বলের বিপক্ষে সাকিব আল হাসান-নুরুল হাসান সোহানদের কুপোকাত দশা হয়েছে। ৬.৩ ওভার বল করে মাত্র ২৩ রান দিয়ে  ৮টি উইকেট দখল করেন রাজা। এর আগে ২০১৮ সালে ইয়াসিন আরাফাত পেয়েছিলেন ৮ উইকেটের দেখা। তবে তিনি ৮.১ ওভারে দিয়েছিলেন ৪০ রান। তাকে টপকে শীর্ষে এখন রাজা। এ বছর গাজী টায়ার্স ক্রিকেট অ্যাকাডেমির বিপক্ষে মোহামেডানের বাঁহাতি পেসার আবু হায়দার ৬ ওভারে ২০ রান দিয়ে ৭ উইকেট দখল করেছিলেন। তবে সবকিছু ছাপিয়ে রাজা এখন সবার ওপরে।

৮ উইকেট পাওয়া নিয়ে রেজাউর রহমান রাজা বলেন, ‘আমি চেষ্টা করেছি লাইন ঠিক রেখে বোলিং করা। আজকের আবহাওয়া অনুকূলে ছিল, সেজন্য সুইং পেয়েছি। ঠিক জায়গায় বল করতে পারলে উইকেট আসবে, সেটি জানতাম। তামিম ইকবাল অনেক দিকনির্দেশনা দিয়েছে। সেগুলোও কাজে লাগানোর চেষ্টা করেছি। আমার একটা ইনজুরি ছিল। সেখান থেকে কামব্যাক করেছি। আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য এমন একটা পারফরম্যান্স দরকার ছিল। লক্ষ্য রয়েছে দেশের হয়ে খেলার। আমি যেন দেশকে দীর্ঘদিন সার্ভিস দিতে পারি সেই চেষ্টা করব।

এ দিকে আবাহনীর কোচ খালেদ মাহমুদ সুজন দলের জয়ের পরে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। সে সময়ে তিনি বাংলাদেশের জাতীয় দল নিয়ে কথা বলেন। সে সময়ে তাওহীদ হৃদয়ের ব্যাটিংয়ের প্রশংসা করেন। সুজন বলেন, ‘কারো ব্যাট থেকে ১৪০ স্ট্রাইক রেট দেখিনি, হৃদয় বাদে। কিন্তু আমি মনে করি এটি খুব তাড়াতাড়ি হবে। তারা অভ্যস্ত হচ্ছে, ম্যাচ জিতছে। এখন ম্যাচ খেলছে, যুক্তরাষ্ট্রে গিয়েও খেলবে। বিশ্বকাপে বড় দলগুলোর সঙ্গে খেলা হবে। সবাই যখন স্বাধীনভাবে খেলতে অভ্যস্ত হয়ে যাবে তখন স্ট্রাইক রেট ভালো হবে।

টাইগারদের নিয়ে বিসিবির এই পরিচালক বলেন, ‘আমরা যখন ঘরের মাঠে খেলি তখন খুব চাপে থাকি। ড্রেসিংরুম কালচারটা জানি তো। দর্শকদের চাপ থাকে, মিডিয়ার চাপ থাকে। আমরা নিরাপদে থাকতে চাই। আমরা জিততে চাই। পরের দিন টসে জিতলে আগে বাংলাদেশের ব্যাটিং করা উচিত। ২০০ করার চ্যালেঞ্জ নিতে হবে। জিম্বাবুয়ের সঙ্গে ৫-০ তে জিততে হবে, আমি সেটা চাই না। আমরা কতটুকু ভালো ব্যাটিং করতে পারি, কতটুকু আগ্রাসী হতে পারি। ৬ ওভারে কতটুকু সুযোগ নিতে পারি, সেই প্রস্তুতিই নিতে হবে।’ সম্প্রতি ফর্মহীনতায় ভুগছেন গুরুত্বপূর্ণ ক্রিকেটার লিটন দাস। তাকে নিয়ে সুজন বলেন, ‘সে চেষ্টা করছে। আলাদা করে কোচিং করছে। কেবল এক ইনিংস লাগবে ফর্মে ফেরার জন্য।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0