আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Anchal Foundation is a private organization

২০২৩ সালে ৫১৩ শিক্ষার্থীর আত্মহত্যা ॥ ৬৭ শতাংশের বয়স ১৩ থেকে ১৯

Bijoy Bangla

Bijoy Bangla

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২৪, ০৫:৪৫ এএম

২০২৩ সালে ৫১৩ শিক্ষার্থীর আত্মহত্যা ॥ ৬৭ শতাংশের বয়স ১৩ থেকে ১৯
----- ছবি : সংগৃহীত।

প্রেমঘটিত কারণ, অভিমান, পড়াশোনার চাপ, পারিবারিক দ্বন্দ্ব ও মানসিক সমস্যায় গত বছর ৫১৩ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে ৬০ শতাংশ মেয়ে। সবচেয়ে বেশি আত্মহত্যা ঢাকা বিভাগে হয়েছে।

অভিমান ও প্রেমের সম্পর্কের মতো আবেগের কারণে আত্মহত্যার হার বেশি। এই হার ৪৭। ৫১৩ জন শিক্ষার্থীর মধ্যে ৬৭ শতাংশের বয়স ১৩ থেকে ১৯ বছর। ঢাকা বিভাগে আত্মহত্যা করেছেন ১৪৯ জন শিক্ষার্থী। 

২০২৩ সালে অভিমান থেকে আত্মহননের পথ বেছে নেন ১৬৫ জন। আগের বছর অর্থাৎ, ২০২২ সালে সারাদেশে আত্মহত্যা করা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫৩২ জন। সেই হিসাবে ২০২২ ও ২০২৩ সালে আত্মহত্যা করা শিক্ষার্থী সংখ্যা কাছাকাছি।

আজ শনিবার বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন আয়োজিত এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। দেশের ১০৫টি জাতীয়, স্থানীয় পত্রিকা ও অনলাইন পোর্টাল থেকে শিক্ষার্থীদের আত্মহত্যার তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। 

তথ্য অনুসারে ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৫১৩ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। এর মধ্যে স্কুল শিক্ষার্থী ২২৭ জন (৪৪.২ শতাংশ), কলেজ শিক্ষার্থী ১৪০ জন (২৭.২ শতাংশ), বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৯৮ জন (১৯.১ শতাংশ) এবং মাদরাসা শিক্ষার্থী ৪৮ জন (৯.৪ শতাংশ)।

আত্মহত্যা করা মোট শিক্ষার্থীর মধ্যে ছাত্র ২০৪ জন, শতাংশের হিসাবে যা ৩৯.৮ শতাংশ। অন্যদিকে ছাত্রী ৩০৯ জন, যা ৬০.২ শতাংশ। ২০২২ সালে আত্মহত্যাকারী শিক্ষার্থী ছিল ৫৩২ জন। ২০২৩ সালে কিছুটা কমলেও ততটা আশানুরূপ নয়।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0