আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

রাশিয়ার হামলায় ইউক্রেনের ১০ লাখ মানুষ অন্ধকারে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২ মার্চ, ২০২৪, ০২:০২ পিএম

রাশিয়ার হামলায় ইউক্রেনের ১০ লাখ মানুষ অন্ধকারে
ছবি: বিবিসি থেকে

জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে ইউক্রেন জুড়ে ১০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। আঞ্চলিক প্রধান বলেছেন, দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে বিদ্যুৎ নেই এবং ওডেসার ৫৩ হাজারের বেশি পরিবার বিদ্যুৎবিহীন। খবর বিবিসি।

ইউক্রেনের জ্বালানি মন্ত্রী জার্মান গালুশচেঙ্কো রাশিয়াকে দেশের শক্তি ব্যবস্থায় একটি বড় আকারের বিপর্যয়ের চেষ্টার অভিযোগ করেছেন।

রাশিয়া বলেছে, রুশ ভূখণ্ডে সাম্প্রতিক ইউক্রেনের হামলার প্রতিশোধ এটি। ঘটনায় অন্তত পাঁচজন নিহত ও ১৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সাম্প্রতিক হামলা এটাই বুঝায় যে পশ্চিমা মিত্রদের অবশ্যই ইউক্রেনকে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ আরও সামরিক সহায়তা দিতে হবে।

তিনি বলেন, প্রায় ৯০টি ক্ষেপণাস্ত্র ও ৬০টি শাহেদ ড্রোন দিয়ে ইউক্রেনে হামলা করা হয়।

লক্ষ্যগুলোর মধ্যে ছিল ইউক্রেনের বৃহত্তম বাঁধ জাপোরিঝিয়ায় দিনিপ্রোহেস। ভিডিও ফুটেজে দেখা গেছে, বাঁধটিতে আগুন লেগেছে। তবে কর্তৃপক্ষ বলছে, এতে কোনো ঝুঁকি নেই। জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের একটি পাওয়ার লাইনও কেটে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আঞ্চলিক প্রধান ইভান ফেদোরভ বলেছেন, বিদ্যুৎ কেন্দ্রটি অন্ধকারের দ্বারপ্রান্তে ছিল। এই অঞ্চলের সাতটি ভবন ধ্বংস হয়ে গেছে এবং ৩৫টি ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কির নিজ শহর ক্রিভি রিহ ও মধ্য ইউক্রেনের ভিন্নিতসিয়াতেও হামলার খবর পাওয়া গেছে। ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, হামলায় একটি গুরুত্বপূর্ণ অবকাঠামোগত বস্তু ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের পাওয়ার গ্রিডে হামলাটি রাশিয়ার ভূখণ্ডে অনুপ্রবেশের জন্য কিয়েভের বিরুদ্ধে প্রতিশোধমূলক আক্রমণের একটি অংশ।

ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদের রাশিয়ান অঞ্চলের স্থানীয় কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন, ইউক্রেনের হামলায় একজন নারী নিহত এবং আরও অনেক লোক আহত হয়েছেন।

ইউক্রেনের রাজধানী কিয়েভে কয়েক সপ্তাহের মধ্যে রুশ বাহিনীর সবচেয়ে বড় বিমান হামলার একদিন পর এই নতুন হামলাগুলো হলো। ধ্বংসস্তূপে পড়ে শিশুসহ অন্তত ১৭ জন আহত হয়েছে।

এনার্জি গ্রিডে হামলা ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের অংশ। ২০২২ সালের শরৎ এবং শীতকালে মস্কো ইউক্রেনীয় বিদ্যুৎ অবকাঠামোতে ব্যাপক হামলা চালিয়েছিল। এতে লাখ লাখ মানুষ অন্ধকারে নিমজ্জিত হয় । তারা তাপ, বিদ্যুৎ ও পানির সুবিধা থেকে বঞ্চিত হয়েছিল।

হামলার কারণে ১ কোটি ৭০ লাখ ইউক্রেনীয় দীর্ঘ সময়ের জন্য নিয়মিত বিদ্যুৎ সরবরাহ থেকে বঞ্চিত ছিল। তবে ইউক্রেনের গ্রিড অপারেটরের প্রধান ভলোদিমির কুদ্রিৎস্কি বলেছেন, বৃহস্পতিবার রাতের হামলা আরও খারাপ। এমনকী গত শীতেও আমাদের শক্তি ব্যবস্থায় আক্রমণগুলো গত রাতের মতো এতটা খারাপ ছিল না। ইউক্রেনজুড়ে কয়েক ডজন গ্রিড সুবিধা ক্ষতিগ্রস্ত হয়েছে।

কুদ্রিৎস্কি আরও বলেন, সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলটি ছিল খারকিভ।

প্রেসিডেন্ট জেলেনস্কি প্রায়ই বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার হামলাকে ‘শক্তি সন্ত্রাস’ বলে বর্ণনা করেছেন। চলতি মাসের শুরুতে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে হামলার নির্দেশ দেওয়ার অভিযোগে দুই শীর্ষ রুশ কমান্ডারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

বিবিএন/২২ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0