আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Begum Khaleda cut Rizvi's name

রিজভীর নাম কেটে দিলেন বেগম খালেদা জিয়া

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮ এপ্রিল, ২০২৪, ০৫:৪৬ পিএম

রিজভীর নাম কেটে দিলেন বেগম খালেদা জিয়া
রিজভীর নাম কেটে দিলেন বেগম খালেদা জিয়া । সংগৃহীত ছবি

ঈদের দিন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে যাবেন বিএনপির শীর্ষ নেতারা। বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে কারা কারা বেগম খালেদা জিয়ার ফিরোজার বাসভবনে দেখা করতে যাবেন তা নিয়ে একটি তালিকা তৈরি করা হয়েছিল। তালিকায় নাম ছিল ১২ জনের। কিন্তু বেগম খালেদা জিয়া এই ১২ জনের নাম থেকে বেশ কয়েকজনের নাম ছাঁটাই করেছেন। যাদের নাম ছাঁটাই করেছেন তাদের মধ্যে অন্যতম হলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এছাড়াও উল্লেখযোগ্যভাবে যাদের নাম ছাঁটাই করা হয়েছে তাদের মধ্যে রয়েছে রয়েছেন আবদুল আউয়াল মিন্টু।

উল্লেখ্য, বেগম খালেদা জিয়ার প্রতি ঈদেই বিএনপির সিনিয়র নেতাদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং তাদের সাথে কিছুটা সময় কাটান। এখন বিশেষ বিবেচনায় মুক্ত বেগম খালেদা জিয়ার জন্য এটা একটি রুটিন ব্যাপারে পরিণত হয়েছে। এর আগের ঈদের দিনও বেগম খালেদা জিয়া বিএনপির সিনিয়র নেতাদেরকে আমন্ত্রণ জানিয়ে ছিলেন ফিরোজায়। সেখানে তিনি স্মৃতিচারণ করেছেন, তাদের ভালোমন্দ খোঁজ খবর নিয়েছেন। এ বারও বেগম খালেদা জিয়ার সঙ্গে ঈদের দিন রাতে কয়েক জন সিনিয়র নেতার সাক্ষাৎ করতে যাবেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে। 

তবে বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক বলছেন, সবকিছু নির্ভর করছে বেগম খালেদা জিয়ার শারীরিক সুস্থতার ওপর। তিনি এখন মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন। যদি তিনি ঈদের দিন সুস্থ থাকেন তাহলে স্থায়ী কমিটির কয়েকজন সদস্য বেগম খালেদা জিয়ার বাসায় যাবেন এবং সৌজন্য সাক্ষাত করবেন। তবে বিএনপির এই চিকিৎসক বলেছেন যে, সাক্ষাতটি হবে একেবারেই সৌজন্য সাক্ষাত। কোন রাজনৈতিক বিষয় এখানে আসবে না, আসার প্রশ্নই আসে না। 

বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতে কারা কারা যাচ্ছেন—এরকম প্রশ্নের উত্তরে বেগম জিয়ার পারিবারিক সূত্র থেকে বলা হচ্ছে যে, মোট ১২ জনের নাম দেওয়া হয়েছিল। এদের মধ্যে কয়েকজনের নাম কাটা হয়েছে। এখন যারা বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে যাচ্ছেন, তাদের মধ্যে রয়েছেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মেজর হাফিজ উদ্দিন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান এবং ইকবাল মাহমুদ টুকু এবং আমীর খসরু মাহমুদ চৌধুরী। শুধুমাত্র স্থায়ী কমিটির সদস্যদেরকেই ডাকা হচ্ছে। 

উল্লেখ্য, এই তালিকায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নন এমন কয়েকজনের নামও ছিল। এদের মধ্যে নাম ছিল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু এবং আমানউল্লাহ আমান। তবে বেগম খালেদা জিয়া এই তিনটি নামই বাদ দিতে বলেছেন। 

বিএনপির একজন নেতা বলেছেন যে, এখানে শুধুমাত্র সিনিয়র নেতাদেরকেই বেগম জিয়া ডেকেছেন এবং যত সম্ভব কম লোক যেন যায় সেটি নিশ্চিত করতে চেয়েছেন। এর মধ্যে কাউকে বাদ দেওয়ার বিষয় নেই। অনেক লোক গেলে সংক্রমণের ভয় থাকে। বেগম জিয়া একটু অসুস্থ, তার শারীরিক নিরাপত্তার ঝুঁকির কথা বিবেচনা করেই যেন কম সংখ্যক লোক যান তা বলা হয়েছে। 

তবে অনেকে মনে করেন যে, বেগম খালেদা জিয়া যে, রুহুল কবির রিজভী বা আমানউল্লাহ আমানকে খুব একটা পছন্দ করেন না এটি হলো তার প্রমাণ। আর এ কারণেই তাদের নাম বাদ দেওয়া হয়েছে। রুহুল কবির রিজভী দলের জন্য এতো কাজ করলেও তিনি যে এখন পর্যন্ত জিয়া পরিবারের ঘনিষ্ঠ বা আস্থাভাজন হতে পারেননি এটিই তার আরেকটি প্রমাণ।

সূত্র: বাংলা ইনসাইডার

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0