আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, মে ১৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Import of 10 thousand tons of onion

হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৬ মে, ২০২৪, ১০:২২ পিএম

হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি
হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি....সংগৃহীত ছবি

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান।

ভারত সরকার পেঁয়াজ আমদানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় গতকাল রবিবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী বলেন ,শনিবার থেকে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতিপত্রের জন্য আবেদন করেছেন। তাদের মধ্য রোববার সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরো আবেদন পড়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। ইতোমধ্যে এলসি করার জন্য ব্যাংকগুলোতে যোগাযোগ শুরু করেছি দুই একদিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে। 

তিনি আরো বলেন, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ৫৫০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0