আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Fuel oil prices have come down

আবারো কমল জ্বালানি তেলের দাম

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২২ জানুয়ারী, ২০২৪, ১১:৩৫ পিএম

আবারো কমল জ্বালানি তেলের দাম
___প্রতীকী ছবি

বিশ্বজুড়ে অর্থনৈতিক অস্থিরতা বিরাজ করছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা ক্রমশ ছড়িয়ে পড়ছে। সেই সঙ্গে সপ্তাহের শেষদিকে রাশিয়ার জ্বালানি রপ্তানিকারক টার্মিনালে হামলা চালিয়েছে ইউক্রেন। এতে ইউরোপে ভূ-রাজনৈতিক উদ্বেগ সৃষ্টি হয়েছে। ফলে বিশ্বব্যাপী তেলের চাহিদা কমতে পারে বলে আশঙ্কা সৃষ্টি হয়েছে। তাতে আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম আরো কমেছে।

সোমবার (২২ জানুয়ারি) স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের দর হ্রাস পেয়েছে ৪১ সেন্ট বা শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ৭৮ ডলার ১৫ সেন্টে। আগের দিন শুক্রবার বেঞ্চমার্কটির দরপতন ঘটেছিল ৫৪ সেন্ট।

একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম নিম্নগামী হয়েছে ২ সেন্ট। ব্যারেলপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ৭৩ ডলার ৩৯ সেন্টে। আগের কার্যদিবস শুক্রবার বেঞ্চমার্কটির মূল্য হ্রাস পেয়েছিল ৩০ সেন্ট।

আইজি বিশ্লেষক টনি স্কাইমোরে বলেন, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উদ্বেগ-উৎকণ্ঠা চলমান রয়েছে। এই প্রেক্ষাপটে অপরিশোধিত জ্বালানি তেলের দাম আরো কমেছে। 

দিন দিন ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন ভিন্ন মাত্রা পাচ্ছে। লোহিত সাগরে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র জোটের বিপক্ষে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পাল্টাপাল্টি লড়াই অব্যাহত রয়েছে। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের সম্পর্ক তিক্ত থেকে তিক্ততর হচ্ছে। জ্বালানি বৈশ্বিক বাজারে যা নেতিবাচক প্রভাব ফেলেছে।

সূত্র: রয়টার্স।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0