আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Parliament election

ইরানে সংসদ নির্বাচন: চলছে ভোটগ্রহণ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০১ মার্চ, ২০২৪, ০৪:২৬ পিএম

ইরানে সংসদ নির্বাচন: চলছে ভোটগ্রহণ
ইরানে সংসদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

ইরানে সংসদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় শুক্রবার (১ মার্চ) সকাল আটটার দিকে দেশটিতে ভোটগ্রহণ শুরু হয়, যা চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। এরই মধ্যে ইরানের সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ খামেনি তেহরানের একটি কেন্দ্রে ভোট দিয়েছেন।

এর আগে খামেনি বলেছেন, দেশে সঠিক প্রশাসন গড়ে তোলার ক্ষেত্রে শক্তিশালী ও প্রাণবন্ত নির্বাচন হচ্ছে অন্যতম স্তম্ভ। দেশকে অগ্রগতি ও সমৃদ্ধির দিকে নেওয়ার জন্য তিনি শক্তিশালী ও প্রাণবন্ত নির্বাচন অনুষ্ঠান এবং নির্বাচনে ভোট দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

ইরানে যারা প্রথমবারের মতো ভোটার হয়েছেন তাদের একদল প্রতিনিধি এবং শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাতের সময় তিনি এসব কথা বলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পাশাপাশি ষষ্ঠ বিশেষজ্ঞ পরিষদ নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।

সর্বোচ্চ নেতা বলেন, নির্বাচনে ভোট দিয়ে আমরা বিশ্বকে দেখাতে পারি যে, পুরো জাতি দেশের গুরুত্বপূর্ণ এবং বিশেষ দৃশ্যে উপস্থিত রয়েছে, আমরা দেশকে রক্ষা করেছি এবং এগিয়ে নিয়েছি।

২৯০টি আসনে নির্বাচনের জন্য এবার ১৫ হাজার ২০০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করার অনুমোদন পেয়েছেন। ১৯৭৯ সালে ইরানে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর দেশে এবারই সবচেয়ে বেশি সংখ্যক প্রার্থী সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনে প্রার্থীদের মধ্যে এক হাজার ৭১৩ জন নারী রয়েছেন। ২০২০ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা ছিল ৮১৯।

সংসদ নির্বাচনের পাশাপাশি ৮৮ আসন বিশিষ্ট বিশেষজ্ঞ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এতে ১৪৪ জন আলেম প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা সর্বোচ্চ নেতার উপদেষ্টা হিসেবে কাজ করে থাকেন। আট বছরের জন্য বিশেষজ্ঞ পরিষদ নির্বাচিত হয়।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0