আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Ukraine used long-range missiles

যুদ্ধে প্রথমবারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করল ইউক্রেন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪, ০৮:২৮ এএম

যুদ্ধে প্রথমবারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করল ইউক্রেন
যুদ্ধে প্রথমবারের মতো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করল ইউক্রেন

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুক্তরাষ্ট্রের দেওয়া দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার শুরু করেছে। আমেরিকান কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন। এসব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের আগের সহায়তা প্যাকেজের অংশ, যা চলতি মাসেই ইউক্রেনে পৌঁছেছে। কর্মকর্তারা বলেছেন যে, ইউক্রেনের অপারেশনাল নিরাপত্তা বজায় রাখতে তা প্রকাশ্যে ঘোষণা করা হয়নি।

অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ান লক্ষ্যবস্তুগুলোতে অন্তত একবার এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেন। কিয়েভে যুক্তরাষ্ট্রের আরও সামরিক সহায়তা যাচ্ছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সামরিক ও অর্থনৈতিক সহায়তা প্যাকেজে অনুমোদন দিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেনের সইয়ের পর শিগগিরই আমেরিকান আরও অস্ত্র দেশটিতে পাঠানো হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিশ্চিত করেন, ইতোমধ্যে ইউক্রেনে গোপনেই ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছে। এসব ক্ষেপণাস্ত্র আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমের (এটিএসিএমএস) দূরপাল্লার সংস্করণ।

এর আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে মধ্যমপাল্লার এটিএসিএমএস সরবরাহ করেছিল। তবে সামরিক বাহিনীর সঙ্গে বোঝাপড়া নিয়ে উদ্বেগের কারণে আরও শক্তিশালী কোনো অস্ত্র সরবরাহ আটকে দিয়েছিল।  

বিবিএন/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0