আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Make a dog a panda and display it in the zoo

কুকুরকে পান্ডা বানিয়ে চিড়িয়াখানায় প্রদর্শন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক :

প্রকাশিত: ০৯ মে, ২০২৪, ০৮:৫২ এএম

কুকুরকে পান্ডা বানিয়ে চিড়িয়াখানায় প্রদর্শন
কুকুরকে পান্ডা বানিয়ে চিড়িয়াখানায় প্রদর্শন ।......সংগৃহীত ছবি

কুকুরের শরীরে রঙ মাখিয়ে সেটিকে পান্ডার মতো বানিয়ে চীনের একটি চিড়িয়াখানায় প্রদর্শন করা হয়েছে। পান্ডার মতো যেন দেখা যায় সেজন্য কুকুরগুলোর শরীর সাদা ও কালো রঙ করা হয়। গত ১ মে জিয়াংসু প্রদেশের তাইঝু চিড়িয়াখানায় এ ঘটনা ঘটে।

চিড়িয়াখানার এমন কাণ্ডে অনেকে বেশ ক্ষুব্ধ হয়েছেন।

অবশ্য চিড়িয়াখানা কর্তৃপক্ষ বিজ্ঞাপনে জানায়, তাদের এখানে ‘পান্ডা কুকুর’ দেখা যাবে। মূলত পহেলা মে-র ছুটিতে দর্শনার্থী টানতে চিড়িয়াখানাটি এমন অবাক কাণ্ড ঘটিয়েছিল বলে জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট।

চিড়িয়াখানার কর্মীরা দুটি চো চো কুকুরের লোম ছেঁটে দেয় এবং তাদের মুখে কালো রঙ মেখে দেয়। যেন এগুলোকে পান্ডার মতো দেখা যায়। এ কুকুরগুলোকে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রদর্শনীর জন্য রাখা হতো।

যখন দর্শনার্থীরা বুঝতে পারেন কুকুরকে পান্ডার রূপ দেওয়া হয়েছে তখন অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তারা অভিযোগ করেন এসব প্রাণীর সঙ্গে আসলে নিষ্ঠুরতা করা হয়েছে।

তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ দাবি করেছে, যে রঙ ব্যবহার করা হয়েছে সেগুলো ক্ষতিকারক নয় এবং এগুলো কোনো রাসায়নিকও নয়।

চিড়িয়াখানাটির এক মুখপাত্র বলেছেন, “চিড়িয়াখানায় কোনো পান্ডা নেই। এ কারণে আমরা এমনটি করেছি। মানুষও তাদের চুল রঙ করেন। যদি লম্বা লোম থাকে তাহলে প্রাকৃতিক রঙ ব্যবহার করা যায়।”

অপর এক কর্মী বলেছেন, “আমাদের চিড়িয়াখানায় আসল পান্ডা রাখার জায়গা নেই। এভাবে আমরা দর্শনার্থীদের আরও আনন্দ দিতে পারব একই সঙ্গে দর্শনার্থী টানতে পারব।”

চো চো হলো স্পিটজ-ধরনের কুকুর। যেটি চীনের উত্তরাঞ্চলে পাওয়া যায়।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0