আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Cyclone Remal

'রেমাল' মোকাবেলায় কক্সবাজার প্রশাসনের তৎপরতা

Bijoy Bangla

আনোয়ার হাসান চৌধুরী, কক্সবাজার

প্রকাশিত: ২৬ মে, ২০২৪, ০৬:৫২ পিএম

'রেমাল' মোকাবেলায় কক্সবাজার প্রশাসনের তৎপরতা
'রেমাল' মোকাবেলায় কক্সবাজার প্রশাসনের তৎপরতা। সংগৃহীত ছবি

বরাবরই প্রবল ঘূর্ণিঝড় 'রেমালের' প্রভাবে কক্সবাজার উপকূলে আতংক বিরাজ করছে। বেড়েছে কক্সবাজার সৈকত ও উপকূলে পানির উচ্চতা। ঢেউ উপচে পড়ছে তীরে। সৈকতে রেমালের তীব্রতা দেখতে ভিড় জমছে অবস্থান করা পর্যটক ও দর্শণার্থীদের। এখানে তৎপর রয়েছে জেলা প্রশাসনের বিচকর্মী ও লাইফগার্ড কর্মীরা।  

সরজমিনে কক্সবাজার পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, রেডক্রিসেন্ট সোসাইটি ও আওয়ামী লীগ নেতারা ঘূর্ণিঝড় থেকে কক্সবাজারবাসিকে নিরাপদে থাকতে বিভিন্ন প্রচারণা চালাচ্ছে। বিপদের আশংকায় থাকা মানুষদের নিরাপদে সরিয়ে নিচ্ছে। মহেশখালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি), সদ্য সিনিয়র সহকারী সচিব হিসেবে পদোন্নতি প্রাপ্ত মো: তাছবীর হোসেন নিজে এলাকা এলাকা ঘুরে উদ্বুদ্ধকরণ মাইকিং করছেন। কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র সালাউদ্দিন সেতুর নেতৃত্বে সকল কাউন্সিলরদের পাশাপাশি ১নং ওয়ার্ড কাউন্সিলর আকতার কামাল আজাদ মানুষদের নিরাপদে রাখতে কাজ করছেন।

আবহাওয়া অধিদপ্তর কক্সবাজার অফিসের সহকারী আআহাওয়াবিদ মো: আবদুল হান্নান বিজয় বাংলা নিউজ কে জানিয়েছেন, কক্সবাজারে ৯নং বিপদ সংকেত বহাল রয়েছে৷ সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঘূর্ণিঝড় কক্সবাজার থেকে অন্য জেলায় অবস্থান করছে৷ সন্ধ্যা দিকে ভাটা থাকলে বিপদমুক্ত থাকা যাবে।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ বলেন, দুর্যোগে জেলায় ৬৩৮টি সাইক্লোন সেন্টার খুলে দেওয়া হয়েছে।  ঘূর্ণিঝড় পরবর্তী জরুরি মোকাবিলায় জিআর নগদ দুলাখ ৭৫ হাজার টাকা, দুর্যোগ মোকাবিলায় ব্যবস্থাপনা তহবিলের ১৮ লাখ ২৩ হাজার ৪৪৮ টাকা, ৪৮৬ মেট্রিক টন চাল মজুদ রাখা হয়। খোলা হয়েছে একটি নিয়ন্ত্রণ কক্ষ। দূর্যোগকালীন এ সময়ে মাঠে কাজ করছে ৮ হাজার ৬০০ জন সিপিপি এবং দু'হাজার ২০০ জন রেডক্রিসেন্ট সদস্য। উপকূলীয় এলাকার মানুষদের নিরাপদ স্থানে নেওয়ার পূর্ব প্রস্তুতি মতে ইউএনও ও এসিল্যান্ডরা কাজ করছে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0