আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ১৮, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Department of Meteorology

সর্বোচ্চ ১১১ কিমির বেগে উপকূলে আঘাত হানে

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৭ মে, ২০২৪, ১২:০৬ পিএম

সর্বোচ্চ ১১১ কিমির বেগে উপকূলে আঘাত হানে
প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ সর্বোচ্চ ১১১ কিলোমিটার বেগে উপকূলে আঘাত হানে।

প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ সর্বোচ্চ ১১১ কিলোমিটার বেগে উপকূলে আঘাত এনেছিল বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা বলেন, ঘূর্ণিঝড় রিমালের বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। পটুয়াখালীর খেপুপাড়ায় বাতাসের এ গতি রেকর্ড করা হয়। এছাড়া সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ১২৫ মিলিমিটার রেকর্ড করা হয় কক্সবাজারের কুতুবদিয়ায়। সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘ঘূর্ণিঝড়টি ক্রমে উত্তরে যেতে যেতে দুর্বল হয়ে যাবে। এর প্রভাবে আজ সারাদিনই সারাদেশে বৃষ্টি হতে পারে। রিমাল ইতোমধ্যে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।’

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার সন্ধ্যা ৬টার পর রিমালের মূল অংশ ভারতের সাগর আইল্যান্ড ও বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার মধ্য দিয়ে উপকূল অতিক্রম শুরু করে।

প্রবল ঘূর্ণিঝড় হিসেবে এর বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩৫ কিলোমিটার উঠতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২৭ মে) সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ বুলেটিনে জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তর দিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম সম্পন্ন করে বর্তমানে কয়রা, খুলনার কাছে অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টিপাত ঝড়িয়ে পরবর্তী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে কিছুটা দূর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0