আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Earthquake in Japan

জাপানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের আঘাত

Bijoy Bangla

অনলাইনে ডেস্ক:

প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২৪, ১০:০০ পিএম

জাপানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের আঘাত
জাপানে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের আঘাত

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে।

অন্যদিকে, মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে জাপানের দক্ষিণাঞ্চল। তবে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে সুনামির সতর্কতা জারি করা হয়নি। এছাড়া ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্যও পাওয়া যায়নি।

জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল জাপানের কিউশু এবং শিকোকু দ্বীপপুঞ্জকে পৃথক করা বুঙ্গো চ্যানেল প্রণালীতে।

জেএমএ বলেছে, জাপানের ১ থেকে ৭ স্কেলের পরিমাপকে এহিম ও কোচি অঞ্চলে ৬ তীব্রতায় ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, এখন পর্যন্ত বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকে বলেছে, এহিম অঞ্চলের ইকাতা পারমাণবিক প্ল্যান্টে কোনও ধরনের অস্বাভাবিকতার তথ্য পাওয়া যায়নি।

জাপানের ভূমিকম্পের ঘটনা একেবারে সাধারণ। বিশ্বের অন্যতম ভূমিকম্প সক্রিয় এলাকাও জাপান। বিশ্বে ৬ বা তার চেয়ে বেশি মাত্রার ভূমিকম্পের প্রায় এক-পঞ্চমাংশই জাপানে ঘটে থাকে।

এর আগে, ২০১১ সালের ১১ মার্চ দেশটির উত্তর-পূর্ব উপকূলে ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। জাপানের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল সেটি। ওই সময় ভূমিকম্পের পর দেশটির বিশাল সুনামি আঘাত হানে।

সূত্র: রয়টার্স, এএফপি।

বিবিএন/১৭ এপ্রিল/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0