আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, জুন ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Assam Private Madrasa

বেসরকারি মাদ্রাসাগুলোও বন্ধ করতে চায় আসাম

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০২৪, ০১:২৮ পিএম

বেসরকারি মাদ্রাসাগুলোও বন্ধ করতে চায় আসাম

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে সরকারি সকল মাদ্রাসা আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। আর এবার বেসরকারি মাদ্রাসাগুলোও বন্ধ করতে চায় রাজ্যটি। মূলত রাজ্যটিতে এক হাজার বেসরকারি মাদ্রাসা বন্ধ করে সেগুলোকে সাধারণ স্কুলে রূপান্তর করতে চায় ক্ষমতাসীন বিজেপি সরকার।

নতুন বছরের প্রথম দিনে এই এই ঘোষণা দিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সোমবার (১ জানুয়ারি) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, আসাম সরকার বেসরকারি মাদ্রাসাগুলো বন্ধ করে তাদেরকে সাধারণ বিদ্যালয়ে রূপান্তরের জন্য আলোচনার চেষ্টা করছে বলে সোমবার মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন। তার সরকার ইতোমধ্যেই রাজ্যের সমস্ত সরকারি-চালিত মাদ্রাসা বন্ধ করে সাধারণ স্কুলে রূপান্তরিত করেছে।

হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, ‘বেসরকারি মাদ্রাসাগুলো ভারতের সংবিধানের মাধ্যমে সুরক্ষিত। কারণ সংবিধানে লেখা আছে, সরকার সংখ্যালঘুদের পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্পর্শ করতে পারে না। এমনকি তারা আরটিই আইনের আওতায় পড়ে না। তবে আসাম পুলিশ এবং শিক্ষা বিভাগ এই বিষয়ে একসাথে কাজ করছে। তাই আমরা অন্তত এক হাজারটি বেসরকারি মাদ্রাসা কমাতে পারি। তিন হাজার থেকে তা দুই হাজারে নেমে আসবে এবং আমরা বেসরকারি মাদ্রাসা সংস্থাগুলোর সাথে এটি নিয়ে আলোচনা করছি।’

তিনি বলেন, ‘এখানে পাঁচটি স্বতন্ত্র সম্প্রদায় রয়েছে যারা অসমীয়া মুসলিম সম্প্রদায় হিসাবে পরিচিত, আমরা আদমশুমারি অনুমোদন করেছি এবং যে গ্রামগুলোতে অসমীয়া মুসলিম সম্প্রদায়গুলো বাস করে সেগুলো যাচাই করছি, এছাড়াও পৌর এলাকার ওয়ার্ডগুলোতেও যেখানে অসমীয়া মুসলমানরা বাস করে, আমরা যাচাই করছি। ২০২৪ সালের শেষ নাগাদ আমরা এই আদমশুমারিটি সম্পন্ন করব।’

আসামের এই মুখ্যমন্ত্রী আরও বলেছেন, তার সরকার এই বছরের শেষ নাগাদ অসমীয়া মুসলমানদের একটি নতুন আদমশুমারি সম্পন্ন করবে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0