আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Temperature in Delhi is 7 degrees

দিল্লিতে তাপমাত্রা ৭ ডিগ্রি, অনুভূত ২-৩ ডিগ্রির মতো

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৫ জানুয়ারী, ২০২৪, ০৭:২৫ পিএম

দিল্লিতে তাপমাত্রা ৭ ডিগ্রি, অনুভূত ২-৩ ডিগ্রির মতো
দিল্লিতে কয়েক দিন ধরে তীব্র শীত। ছবি: সংগৃহীত

দুদিন ধরে দিল্লিতে তীব্র শীত। আগে কখনো এমনটা দেখা যায়নি। উত্তর ভারতের পাহাড়ি রাজ্য হিমাচল প্রদেশের রাজধানী শিমলা বা ধর্মশালার চেয়ে দিল্লির তাপমান কম। বৃহস্পতিবার রাজধানী দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাড়ে ১২ ডিগ্রি সেলসিয়াস। যা কিনা গত দুই বছরে মধ্যে সবচেয়ে কম। অথচ শিমলা ও ধর্মশালার তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস। 

দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি থাকলেও তা অনুভূত হয়েছে ২-৩ ডিগ্রির মতো। কারণ, সূর্যের দেখা মেলেনি। সারাদিনই হিম বাতাস বইছে। 

শুক্রবারও রাজধানী দিল্লির আকাশ ঘন ধূসর মেঘ ও ধোঁয়ায় ভরা। হাড় কাঁপানো শীত ভাব ৭ জানুয়ারি পর কিছুটা কমবে বলে আবহাওয়া বিভাগের অনুমান। পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য এত কম হওয়ায় ঠাণ্ডার প্রকোপ তীব্রতর হয়ে উঠেছে। সেই সঙ্গে দৃশ্যমানতা প্রবল কমে যাওয়ায় ব্যাহত হচ্ছে বিমান, ট্রেন ও যান চলাচল। জাতীয় সড়কগুলোয় দৃশ্যমানতা কমে যাওয়ায় দুর্ঘটনার সংখ্যাও বেড়ে চলেছে। সব মিলিয়ে জনজীবন বিপর্যস্ত।

আগামী সোমবারের পর থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কিন্তু তার আগে শনি ও রোববার দিল্লির সঙ্গে উত্তর প্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব ও মধ্যপ্রদেশে ঠান্ডা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। বৃষ্টি না হলে সূর্য ওঠার সম্ভাবনা এই তিন দিন প্রায় নেই বললেই চলে।

দিল্লিতে এমন শৈত্যপ্রবাহ বহমান এক সপ্তাহ ধরে। এ কারণে নিউমোনিয়া-জাতীয় অসুখের হারও বেড়ে চলেছে। প্রতিকূল আবহাওয়ার দরুন দিল্লিসহ উত্তর ভারতের অধিকাংশ রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠান আপাতত বন্ধ রাখা হয়েছে। 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0