আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Lalitkumar Salve with wife Seema

নারী থেকে পুরুষ হওয়া পুলিশ কর্মকর্তা বাবা হলেন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৪, ১০:১৮ পিএম

নারী থেকে পুরুষ হওয়া পুলিশ কর্মকর্তা বাবা হলেন
স্ত্রী সীমার সঙ্গে ললিতকুমার সালভে।

জন্মেছিলেন মেয়ে হয়ে। অস্ত্রোপচার করে পুরুষ হয়েছিলেন। ভারতের মহারাষ্ট্রের সেই পুলিশ কনস্টেবল এবার বাবা হয়েছেন। সন্তানের জন্ম দিলেন তার স্ত্রী। ললিতকুমার সালভে মহারাষ্ট্রের বিড় জেলা পুলিশে নিযুক্ত। 

বাবা হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার স্ত্রী সীমা সন্তান চেয়েছিলেন। আমি খুশি যে, বাবা হয়েছি। আমার পরিবারও উচ্ছ্বসিত।

রাজেগাঁও গ্রামের বাসিন্দা তিনি। অস্ত্রোপচার করে লিঙ্গ রূপান্তরণের পর ২০২০ সালে বিয়ে করেছিলেন তিনি। গত ১৫ জানুয়ারি তাঁর স্ত্রী ছেলের জন্ম দিয়েছেন। ছেলের নাম রেখেছেন আরুষ।

নাম ছিল ললিতা সালভে। ১৯৮৮ সালে তার জন্ম। ২০১০ সালে মহারাষ্ট্র পুলিশে যোগ দেন তিনি। ২০১৩ সালে হঠাৎই নিজের মধ্যে শারীরিক পরিবর্তন লক্ষ করেন। চিকিৎসকদের কাছে গিয়ে শারীরিক পরীক্ষা করান। তাতে দেখা যায়, তার শরীরে ওয়াই ক্রোমোজোম রয়েছে। পুরুষদের শরীরে এই ক্রোমোজম থাকে। আর মহিলাদের শরীরে থাকে দু’টি এক্স ক্রোমোজোম। এর পরেই চিকিৎসকেরা তাকে লিঙ্গ পরিবর্তনের পরামর্শ দেন।

ললিতা ছিলেন মহারাষ্ট্রের সরকারি কর্মী। তাই লিঙ্গান্তরের জন্য রাজ্য সরকারের কাছে অনুমতি চেয়েছিলেন। ২০১৮ সালে সেই অনুমতি দিয়েছিল মহারাষ্ট্র সরকার। তার পরেই লিঙ্গান্তরের প্রক্রিয়া শুরু হয়। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনটি অস্ত্রোপচার হয়েছিল ললিতার। ২০২০ সালে ছত্রপতি সম্ভাজিনগরের এক নারীকে বিয়ে করেন তিনি। শুরু করেন নতুন জীবন। 

ললিত বলেন, ‘নারী থেকে পুরুষ হওয়ার যে সফর, তা বেশ কঠিন ছিল। অনেক লড়াই করতে হয়েছে। এই সময়ে বহু মানুষ আমায় সাহায্য করেছেন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0