আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

East-West Metro Inauguration Today

মেট্রো উদ্বোধনের পরেই স্কুলপড়ুয়াদের সঙ্গে মেট্রো সফর মোদীর

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৬ মার্চ, ২০২৪, ১২:৩৮ পিএম

মেট্রো উদ্বোধনের পরেই স্কুলপড়ুয়াদের সঙ্গে মেট্রো সফর মোদীর
স্কুলপড়ুয়াদের সঙ্গে মোদী। ছবি: ভিডিও থেকে নেওয়া।

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে একাধিক মেট্রো প্রকল্পের উদ্বোধনের পর স্কুলপড়ুয়াদের সঙ্গে মেট্রো সফরে প্রধানমন্ত্রী। যাত্রাপথে স্কুলপড়ুয়াদের সঙ্গে আলাপচারিতায়ও মাতলেন তিনি। মেট্রো আধিকারিকদের সঙ্গে কথোপকথন হল তাঁর।

মেট্রো স্টেশন চত্বর ঘুরে দেখছেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে জমে উঠেছে ভিড়। মেট্রো স্টেশন চত্বর ঘুরে দেখে জনতার উদ্দেশে হাত নাড়লেন মোদী।

হাত নাড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: ভিডিও থেকে নেওয়া।

সবুজ পতাকা দেখিয়ে গঙ্গার তলায় মেট্রোর উদ্বোধন মোদীর

এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে গঙ্গার নীচের মেট্রো উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি কলকাতায় আরও দু’টি মেট্রো প্রকল্পের উদ্বোধনও করলেন তিনি। নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত এবং জোকা-তারাতলা মেট্রোপথের মাঝেরহাট পর্যন্ত সম্প্রসারিত অংশের উদ্বোধন করা হল। একই সঙ্গে দেশের আরও পাঁচটি মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। 


সবুজ পতাকা হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: ভিডিও থেকে নেওয়া।

মেট্রো উদ্বোধনের অনুষ্ঠান শুরু এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে

এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে মেট্রো উদ্বোধনের অনুষ্ঠান শুরু হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, বিরোধী দলনেতা শুভেন্দু  অধিকারী এবং বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। 



সুকান্ত মজুমদার, সিভি আনন্দ বোস, নরেন্দ্র মোদী এবং শুভেন্দু অধিকারী (বাঁ দিক থেকে)। ছবি: ভিডিও থেকে নেওয়া।

এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী

গঙ্গার নীচে মেট্রো উদ্বোধন করতে এসপ্ল্যানেডে পৌঁছে গিয়েছেন মোদী।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: ভিডিও থেকে নেওয়া।

সড়কপথে রাজভবন থেকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে পৌঁছনোর কথা প্রধানমন্ত্রীর

বুধবার সকালে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে গঙ্গার তলায় মেট্রো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার কলকাতা পৌঁছনোর পর রাজভবনে ছিলেন তিনি। সেখান থেকেই সড়কপথে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে পৌঁছনোর কথা তাঁর।

তিনটি নতুন মেট্রোপথের উদ্বোধন

ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ৪.৮ কিলোমিটার, নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোপথের নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিলোমিটার এবং জোকা-তারাতলা মেট্রোপথের মাঝেরহাট পর্যন্ত ১.২৫ কিলোমিটার সম্প্রসারিত অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। শহরের মেট্রো ক্ষেত্রে প্রায় ১১.৪৫ কিলোমিটার পথের সংযুক্তি ঘটবে।

গঙ্গার তলায় মেট্রো: উদ্বোধনে মোদী

কলকাতা মেট্রোর মুকুটে নতুন পালক জুড়তে চলেছে। এ বার গঙ্গার তলা দিয়ে চলবে ট্রেন। প্রধানমন্ত্রী মোদী মেট্রোর হাওড়া ময়দান-ধর্মতলা অংশের সূচনা করবেন। গঙ্গার উপরের জলস্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। নদীখাতের থেকে আরও ১৩ মিটার গভীরে পলিমাটির ভিতর দিয়ে গিয়েছে সেগুলি। জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে জলে নেই সুড়ঙ্গ। রয়েছে নদীখাতের পলিমাটির মধ্যে। অর্থাৎ, মেট্রোযাত্রীদের মাথার উপর দিয়ে বয়ে যাবে গঙ্গা।

সূত্র: আনন্দবাজার অনলাইন 

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0