আর্কাইভ কনভাটার ঢাকা, মঙ্গলবার, জুন ২১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Severe flooding in Brazil

ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৫ মে, ২০২৪, ০৮:৪৮ পিএম

ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬

টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান্দে দো সুলে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ৬৭ জন। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

আর্জেন্টিনা ও উরুগুয়ে সীমান্ত লাগোয়া রিও গ্রান্দে দো সুল রাজ্যে গত সোমবার থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। মৃত্যু ও নিখোঁজের পাশাপাশি এসব শহরের প্রায় ২৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। রাজ্যের ৪৯৭টি শহরের অর্ধেকেরও বেশি ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি এলাকায় রাস্তা ও সেতু ধ্বংস হয়েছে।

ঝড়ের কারণে বেন্টো গনসালভেস শহরের কাছে ভূমিধস এবং একটি জলবিদ্যুৎ বাঁধ ভেঙে যায়, যাতে ৩০ জন নিহত হয়। এছাড়া পানির স্তর বৃদ্ধির কারণে এলাকার একটি দ্বিতীয় বাঁধও ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।


আঞ্চলিক রাজধানী পোর্তো আলেগ্রেতে গুয়াইবা নদীর পানি তীর উপচে পড়েছে এবং রাস্তায় বন্যার সৃষ্টি করেছে। এতে করে আশপাশের কিছু এলাকাও তলিয়ে গেছে। আরেকটি জলাধারও ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। স্থানীয় বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

বন্যার প্রকোপ এতটাই বেশি যে, কিছু কিছু শহরে পানির স্তর এত বেশি উঠে গেছে যে, তা বিগত দেড় শ বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছে ব্রাজিলের জিওলজিক্যাল সার্ভে। 

ভৌগোলিক অবস্থানের রিও গ্রান্দে দো সুল প্রায়ই চরম আবহাওয়ার মুখে পড়ে। কখনো কখনো সেখানে প্রবল বৃষ্টিপাত হয়। কখনো আবার দেখা দেয় খরা। স্থানীয় বিজ্ঞানীদের ধারণা, জলবায়ু পরিবর্তনের ফলে সেখানকার আবহাওয়া আরও চরম রূপ নিচ্ছে।

ব্রাজিলে এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ এই প্রথম নয়। চলতি বছরের বিগত চার মাসে অন্তত চার দফা বন্যার মতো বিপর্যয় ঘটেছে। এর আগে, গত বছরের জুলাই, সেপ্টেম্বর ও নভেম্বর মাসে এমন বন্যায় অন্তত ৭৫ জনের মৃত্যু হয়েছে।

বিবিএন-এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0