আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

টমেটো চাষে দ্বিগুণ লাভ, কৃষকের মুখে হাসি

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০২৩, ০২:০৫ পিএম

কুমিল্লার চান্দিনায় কৃষকরা আগাম টমেটো চাষে ব্যাপক ফলন পেয়েছেন। গত বছরের তুলনায় এই বছর দ্বিগুণ ফলন পাওয়ায় চাষিরা অনেক খুশি। এ বছর প্রতি মণ টমেটো বিক্রি হচ্ছে ২০০০-২২০০ টাকায়। আগের বছরের তুলনায় এই বছর টমেটোর দ্বিগুণ দাম পাওয়া যাচ্ছে। কম খরচে বেশি লাভ হয় বলে কৃষকরা টমেটো চাষে বেশি ঝুঁকছেন।

সূত্রে জানা যায়, কুমিল্লার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভা গুলোতে টমেটোর ব্যাপক চাষ হচ্ছে। চান্দিনা পৌরসভার ছায়কোট, তুলাতুলি, বেলাশর, চান্দিয়ারা, বিশ্বাস, গোবিন্দপুর, হারং, রারিরচর, সুহিলপুর ইউনিয়নের বশিকপুর, শালিখা, মহিচাইল ইউনিয়নের হোসেনপুর ছাতাড্ডা, গল্লাই ইউনিয়নের বসন্তপুর কালিয়ারচর, এসব এলাকা ছাড়াও অনেক গ্রামে চাষিরা টমেটোর চাষ করছে। চাষিরা গত বছরের তুলনায় এ বছর টমেটোর ব্যাপক ফলন পেয়েছেন।

চান্দিনা পৌরসভার শ্রীমন্তপুর গ্রামের মোবারক বলেন, আমি ১৩০ শতাংশ জমিতে বিভিন্ন জাতের টমেটো চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকায় ব্যাপক ফলন হয়েছে। চাষে আমার প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। টমেটো বিক্রি করে এখন পর্যন্ত প্রায় ৩ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পেরেছি।

রাজধানী ঢাকার পাইকার মনির হোসেন বলেন, কুমিল্লা থেকে আমরা প্রতি বছরই টমেটো কিনে নিয়ে যায়। ক্রেতাদের জনপ্রিয়তা বেশি থাকাই খুব সহজেই টমেটো বিক্রি করে লাভবান হতে পারি।

চান্দিনা উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম রোমেল বলেন, এই মৌসুমে টমেটো চাষ করে কৃষকরা ভালো ফলন পেয়েছেন। কৃষকরা প্রতি হেক্টরে ৮০-৮৫ মেট্রিক টন ফলন পেয়েছেন। আমরা কৃষকদের সকল ধরনের সাহায্য সহযোগিতা করে যাচ্ছি। যাতে কৃষকরা টমেটো চাষে আরও বেশি আগ্রহী হয়ে উঠে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0