আর্কাইভ কনভাটার ঢাকা, বুধবার, মে ১১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Bumper corn yield

যশোরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা!

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২৪, ০৬:০৮ পিএম

যশোরে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা!
...প্রতিকী ছবি

যশোরে এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভুট্টার চাষ হয়েছে। ভুট্টা চাষে খরচ কম ও ফলন বেশি পাওয়া যায়। এ জন্য চাষিরা দিন দিন ভুট্টা চাষে ঝুঁকে পড়ছেন। এতে উৎপাদিত ফসল ভুট্টা ও ভুট্টার গাছ গবাদিপশুর খাবার হিসেবে বিক্রি করে লাভবান হচ্ছেন কৃষকরা।

সূত্রে জানা যায়, যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুর জেলায় ব্যাপক পরিমাণে ভুট্টা চাষ হচ্ছে। প্রতিটি জমিতে চাষকৃত ভুট্টা জমিতে ভোরে গেছে। গত বছরের তুলনাই এ বছর ভুট্টার আবাদ বেশি হয়েছে। কৃষকরাও অনেক খুশি। এ বছর ভুট্টা বিক্রি করে অনেক লাভবান হবেন বলে আশা করছেন।

আঞ্চলিক কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, এ বছর অন্যান্য জেলার চেয়ে চুয়াডাঙ্গায় সবচেয়ে বেশি ভুট্টার চাষ করা হয়েছে। প্রায় প্রতিটি জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভুট্টার আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় এবছর বেশি উৎপাদন ও দাম বেশি থাকবে বলে কৃষকরা ধারনা করছেন।

যশোর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মো. আবু হোসেন বলেন, চাষীরা অনাবাদি ও পতিত জমিতে ভুট্টার চাষ করে লাভের মুখ দেখছেন। এ অঞ্চলের কৃষকদের মাঝে দিন-দিন জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টা চাষ। এছাড়া আমরা নিয়মিত ভুট্টা চাষীদের উদ্বুদ্ধকরণ,পরামর্শ, মাঠ দিবস, নতুন নতুন জাতের বীজ সরবরাহ ও প্রশিক্ষণ দিচ্ছি। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি মওসুমে এ অঞ্চলে ভূট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

কট/বি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0