আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Congratulations to Sheikh Hasina

শেখ হাসিনাকে স্পেনের রাষ্ট্রপতির অভিনন্দন

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারী, ২০২৪, ১০:২০ এএম

শেখ হাসিনাকে স্পেনের রাষ্ট্রপতির অভিনন্দন
শেখ হাসিনা-পেদ্রো সানচেজ -- সংগৃহীত।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশাল বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ। ২৫ জানুয়ারি এক বার্তায় এ অভিনন্দন জানান তিনি।

অভিনন্দন বার্তায় পেদ্রো সানচেজ লেখেন, গত ৭ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। নতুন ম্যান্ডেড নিয়ে আপনি সফল হবেন, এই প্রত্যাশা করছি।

‘আমার বিশ্বাস, আপনার মাধ্যমে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় এবং বাংলাদেশের মানুষের উন্নয়ন সাধন হবে। এটির জন্য আপনার প্রতি আমার এবং আমার সরকারের পূর্ণ সমর্থন রয়েছে।’

এদিকে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মাদ্রিদে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক সেক্রেটারি অব স্টেট (প্রতিমন্ত্রী) ইভা মারিয়া গ্রানাদোস গালিয়ানোর সঙ্গে তার দপ্তরে বৈঠক করেন।

বৈঠকে রাষ্ট্রদূত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পরিপ্রেক্ষিতে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো উষ্ণ অভিনন্দন বার্তার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, স্পেন ও বাংলাদেশ উভয় দেশই সম্প্রতি পুনর্নির্বাচিত নতুন সরকারের দায়িত্বগ্রহণের প্রেক্ষাপটে সামনের দিনগুলোতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বিস্তৃত ও গভীর হবে বলে বৈঠকে প্রত্যয় ব্যক্ত করা হয়।

রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত অগ্রযাত্রার বিষয়ে সেক্রেটারি গালিয়ানোকে অবহিত করেন এবং বাংলাদেশের প্রতি ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস বাণিজ্য সুবিধার মেয়াদ ২০২৯ সালের পরও বর্ধিত করার ক্ষেত্রে অন্যান্য উন্নয়ন সহযোগীদের ইতিবাচকভাবে প্রভাবিত করার লক্ষ্যে স্পেনকে অনুরোধ জানান।

এ ছাড়া স্পেন ও বাংলাদেশের মধ্যে বর্তমানে প্রক্রিয়াধীন কিছু সমঝোতা স্মারক ও চুক্তি দ্রুত স্বাক্ষরে সেক্রেটারি গালিয়ানোর সহায়তা কামনা করেন রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বলপূর্বক বাস্তুচ্যুত নাগরিকদের (রোহিঙ্গা জনগোষ্ঠী) স্বদেশে প্রত্যাবর্তনে স্পেনের সমর্থন জোরদারের আহ্বানও জানান।

এ ইস্যুতে বাংলাদেশের প্রতি স্পেনের সমর্থন অব্যাহত থাকবে বলে রাষ্ট্রদূতকে আশ্বস্ত করে সেক্রেটারি গালিয়ানো জানান, গত বছর ইইউ ফ্রেমওয়ার্কের আওতায় স্পেন রোহিঙ্গা শিশুদের শিক্ষা কার্যক্রমে ০.৮ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা প্রদান করেছে।

তিনি বাংলাদেশে স্প্যানিশ ভাষা শিক্ষা কার্যক্রমে সহযোগিতা প্রদানে স্পেন সরকারের আগ্রহের কথা উল্লেখ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশে স্প্যানিশ অ্যাজেন্সিস ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কোঅপারেশনের (এইসিআইডি) সহযোগিতা কর্মসূচি আরও সম্প্রসারণের বিষয়ে অভিমত ব্যক্ত করেন।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0