আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Al Noor Jame Masjid

২০০ বছরের পুরাতন মসজিদের সন্ধান

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারী, ২০২৪, ০৮:১৬ পিএম

২০০ বছরের পুরাতন মসজিদের সন্ধান
নওগাঁর মহাদেবপুর উপজেলার হাতিমন্ডলা গ্রামে ব্রিটিশ আমলের প্রায় ২০০ বছরের পুরাতন এক মসজিদের সন্ধান মিলেছে।....সংগৃহীত ছবি

নওগাঁর মহাদেবপুর উপজেলার হাতিমন্ডলা গ্রামে ব্রিটিশ আমলের প্রায় ২০০ বছরের পুরাতন এক মসজিদের সন্ধান মিলেছে। স্থানীয়রা জানান, এ পুরাকীর্তি মসজিদটি উদ্ধার হওয়ার আগে এখানে দীর্ঘদিন ধরে জঙ্গল ছিল।

বর্তমানে এর আশেপাশের জমি কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছিলেন এলাকার ধর্মপ্রাণ মুসলিম সমাজের বাসিন্দারা। এরই ধারাবাহিকতায় কবরস্থান সংস্কারের জন্য জঙ্গল কেটে পরিষ্কার করতে গেলে এলাকার মুসলিমরা এই মসজিদের সন্ধান পান। এর মধ্যে মসজিদটি এক নজর দেখতে সেখানে শত শত মানুষ আগমন ঘটছে।

এলাকাবাসীর দাবি, মসজিদের ভেতরে একটি কোরআন শরীফ পাওয়া গেছে। যা দেখে স্থানীয় আলেমদের ধারণা, এটি ২০০ বছরের আগে ছাপানো হয়েছিল। উদ্ধার হওয়া সেই পবিত্র কোরআন শরীফটি মসজিদের ভেতরে রাখা হয়েছে।

মসজিদের আয়তন অনেক ছোট। তাই মাত্র পাঁচ-সাতজন লোক একসঙ্গে সেখানে জামায়াতে নামাজ আদায় করতে পারেন। সন্ধান পাওয়া এ মসজিদের নতুন নামকরণ করা হয়েছে ‘আলনূর জামে মসজিদ’। এবং পরে এটির দরজায় টিনের বেড়া দেওয়া হয়। মসজিদটি সরকারিভাবে সংরক্ষণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0