আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Happy inauguration of sugarcane mill

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুভ উদ্বোধন

Bijoy Bangla

জয়পুরহাট প্রতিনিধিঃ

প্রকাশিত: ৩০ ডিসেম্বর, ২০২৩, ১২:৫৩ পিএম

রাষ্ট্রায়ত্ত ভারী শিল্প প্রতিষ্ঠান, জয়পুরহাট চিনিকলে ২০২৩-২৪ খ্রিঃ আখ মাড়াই মৌসুমে ৬১তম আখ মাড়াই মৌসুম ও চিনি উৎপাদন কার্যক্রম শুভ উদ্বোধন করা হয়েছে। 


শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকাল ৩টায় মিলাদ ও দোয়া মাহফিল শেষে মিলের ডোংগায় (কেইন কেরিয়ার) আখ ফেলে মাড়াই কার্যক্রমের শুভ সূচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আখলাছুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন এর চেয়ারম্যান শেখ শোয়েবুল আলম এনডিসি।


প্রধান অতিথি শেখ শোয়েবুল আলম এনডিসি তাঁর বক্তব্যে জানান ১৯৬৩-৬৪ খ্রিঃ হতে মিলটি চালু হয়ে অদ্যবধি আখ মাড়াই ও চিনি উৎপাদন করে, অত্র এলাকার চাষীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও জাতীয় অর্থনীতিতে অবদান রাখছে। আখ একটি লাভজনক অর্থকরী ফসল। তিনি সকলকে বেশি করে আখ রোপনের আহ্বান জানান।


মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ আখলাছুর রহমান জানান, চলতি মাড়াই মৌসুম এ ৩ হাজার ৬শত তিরাআশি জন আখ চাষীর, সর্বমোট ২ হাজার পাঁচ একর জমিতে আখ চাষ হয়েছে। তা হতে ৪০ হাজার মেট্রিক টন আখ মিলে মাড়াই করে ৬.২৫% রিকভারী তে ২ হাজার ৫শত মেট্রিক টন চিনি উৎপাদন এর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


এসময় উপস্থিত ছিলেন বিএসএফআইসি সচিব চৌধুরী রুহুল আমিন কায়সার, জয়পুরহাট অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, সার্বিক) মহিউদ্দিন জাহাঙ্গীর, রংপুর চিনিকলের ইনচার্জ মাসুমা আক্তার জাহান, জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেট, জয়পুরহাট চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়ন সভাপতি আলী আকতার, সাধারণ সম্পাদক আহসান হাবীব রুমেল সহ আখ চাষী, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুগার মিলের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0