আর্কাইভ কনভাটার ঢাকা, রবিবার, মে ১৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Another rival of Trump

সরে দাঁড়ালেন ট্রাম্পের আরেক প্রতিদ্বন্দ্বী, দাম চড়ছে তাঁর সঙ্গে সম্পর্কিত

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০২৪, ০২:৫৫ পিএম

সরে দাঁড়ালেন ট্রাম্পের আরেক প্রতিদ্বন্দ্বী, দাম চড়ছে তাঁর সঙ্গে সম্পর্কিত

ফ্লোরিডের গভর্নর রন ডিস্যান্টিস নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন—এ খবর প্রকাশিত হওয়ার পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যমকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করার কাজে নিয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন কোম্পানির শেয়ারের দাম বেড়ে গেছে।

সোমবার ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশন কোম্পানির শেয়ারের দাম গত ১৯ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ওঠে। প্রায় ৫৫ শতাংশ দাম বেড়ে এই শেয়ারের দাম এখন ৪১ ডলার। রিপাবলিকান পার্টির নিউ হ্যাম্পশায়ার প্রাইমারির ঠিক দুই দিন আগে ডিস্যান্টিস নির্বাচন থেকে সরে দাঁড়ালেন। আরেক প্রার্থী নিকি হ্যালির পরিবর্তে তিনি ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। রয়টার্স এ খবর জানিয়েছে।

ডিস্যান্টিসের সরে যাওয়ার মধ্য দিয়ে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্প অনেকটাই এগিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে। ফলে গত পাঁচটি অধিবেশনে ডিজিটাল ওয়ার্ল্ডের শেয়ারের দাম দ্বিগুণের বেশি হয়েছে।

এদিকে রক্ষণশীল এই দলের সমর্থকদের কাছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম রাম্বলের শেয়ারের দাম গতকাল সোমবার ৩৩ শতাংশ বেড়ে ৪ দশমিক ৭৭ ডলারে উঠেছে। কোম্পানিটি মিডিয়া প্রতিষ্ঠান বারস্টুল স্পোর্টসের সঙ্গে অংশীদারি চুক্তির ঘোষণা দিয়েছে।

 এ ছাড়া ২০২০ সালে ট্রাম্প যখন দ্বিতীয়বার নির্বাচন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন, তখন সফটওয়্যার ডেভেলপার কোম্পানি ফুনওয়্যারকে একটি অ্যাপ তৈরির কাজ দেওয়া হয়েছিল। গত কয়েক দিনে সেই কোম্পানির শেয়ারের দামও বেড়েছে।

ডিজিটাল ওয়ার্ল্ড ট্রাম্পের মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর ২০২২ সালের মার্চ থেকে শেয়ারবাজারে খুব একটা ভালো করছিল না। গত মাসে তারা জানিয়েছে, ট্রাম্পের মিডিয়া গোষ্ঠীর সঙ্গে একীভূত হওয়ার সব প্রক্রিয়া চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে সম্পন্ন করা হবে।

তবে গতকাল সোমবার শেয়ারের মূল্যবৃদ্ধির পর ডিজিটাল ওয়ার্ল্ড অ্যাকুইজিশনের বাজার মূলধন ১ দশমিক ৫ বিলিয়ন বা ১৫০ কোটি ডলারে উন্নীত হয়েছে। এ ছাড়া রাম্বলের বাজার মূলধন ১৩০ কোটি ডলার ও ফুনওয়্যারের বাজার মূলধন ১২ কোটি ১০ লাখ ডলারে উন্নীত হয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালানোর পর টুইটার থেকে ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়। এরপর তিনি ট্রুথ সোশ্যাল নামের এক নতুন সামাজিক যোগাযোগমাধ্যম গড়ে তোলেন। এখন তিনি বলছেন, আপাতত শুধু এ মাধ্যমেই তিনি বিচরণ করবেন।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0