আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Banya Mirza

দেশে ফিরে ‘পারো’ নাটকে বন্যা মির্জা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০২৪, ০২:৩৮ পিএম

দেশে ফিরে ‘পারো’ নাটকে বন্যা মির্জা

প্রায় সাত মাস যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছিলেন অভিনেত্রী বন্যা মির্জা। গেল বছরের শেষ দিকে দেশে ফিরেছেন। ফিরেই নতুন মঞ্চনাটকের কাজ শুরু করেছেন। টিভিতে পরিচিতি, জনপ্রিয়তা পেলেও বন্যা মির্জার অভিনয় জীবনের শুরুটা মঞ্চে। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন থিয়েটারে যুক্ত হন। সেখান থেকেই নিজেকে গড়ে নেন। পরে টিভি পর্দায় সাফল্য পেলেও মঞ্চ থেকে দূরে থাকেননি কখনও।

কিন্তু দেশ ছাড়ার পর থেকে এই সম্পর্কে কিছুটা ছেদ পড়ে। ফলে নাটক পাড়ায় তার অভিনয় তো দূর, উপস্থিতিও পাওয়া যায়নি। সেই অপূর্ণতা ঘুচিয়ে ফিরলেন বন্যা। দেশে ফিরে ‘পারো’ নামে একটি মঞ্চনাটকের মহড়ায় ব্যস্ত সময় পার করছেন। এটি দেশ নাটক-এর ২৫তম প্রযোজনা। নাটকটি লিখেছেন মাসুম রেজা, নির্দেশনায়ও আছেন তিনি। এই নাট্যদলের হয়ে বন্যা মির্জাকে সর্বশেষ দেখা গেছে ‘জলবাসর’ নাটকে।

‘পারো’ নাটকটি প্রসঙ্গে বন্যা মির্জা খুব বেশি কিছু জানাতে চাইলেন না। শুধু এটুকু জানালেন, এটা একটা মেয়ের গল্প। একক নারীর গল্প। তিনি বললেন, ‘মাত্র ২০ দিনে আমরা নাটকটি মঞ্চে আনার প্রস্তুতি নিয়েছি। টানা মহড়া চলছে। তবে কোভিডের সময় আমরা ভার্চ্যুয়ালি মহড়া করেছিলাম। তারপরও এত অল্প সময়ে একটি নাটক মঞ্চে আনাটা কঠিন। সবার আন্তরিক প্রচেষ্টায় তা বাস্তবে রূপ পাচ্ছে।’

নির্দেশক মাসুম রেজা জানিয়েছেন, আগামী ২৩ ও ২৪ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটি দর্শকের সামনে মঞ্চস্থ করা হবে। নাটকটির সহকারী নির্দেশনায় অয়ন চৌধুরী, আলোকসজ্জায় নাসিরুল হক খোকন ও ফারুক খান টিটু এবং সংগীতে থাকছেন অসীম কুমার নট্ট। এদিকে চলতি মাসের শেষ দিকেই ফের যুক্তরাষ্ট্রে চলে যাবেন বন্যা মির্জা। এর আগেই ‘পারো’ নাটকের দুটি প্রদর্শনী সেরে যাবেন অভিনেত্রী।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0