আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

ভাইরাল খুদে ভ্লগার, আসল পরিচয় জানেন কি?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪ মার্চ, ২০২৪, ০১:৪১ এএম

ভাইরাল খুদে ভ্লগার, আসল পরিচয় জানেন কি?
প্রযুক্তি দুনিয়ায় এখন ভাইরাল শব্দটি সবার কাছেই পরিচিত।

প্রযুক্তি দুনিয়ায় এখন ভাইরাল শব্দটি সবার কাছেই পরিচিত। কত কিছুই না করছেন মানুষ এই ভাইরাল হতে। তবে নেট দুনিয়ায় বিভিন্ন সময় অনিচ্ছাকৃতও অনেকেই ভাইরাল হচ্ছে অর্থাৎ পরিচিতি পাচ্ছেন। সম্প্রতি ফেসবুক বা ইউটিউব খুললেই এক ছোট্ট ছেলেকে তার দৈনন্দিন জীবনের ভিডিও করতে দেখা যায়।

কখনো বোনের সঙ্গে খুনসুটি করছে, কখনো ছাগল ছড়াচ্ছে, কখনোবা গ্রামের গল্প শোনাচ্ছে। বলছিলাম পাকিস্তানের কনিষ্ঠতম ভ্লগার মহম্মদ সিরাজের কথা। বয়স মাত্র ৬ বছর। গিলগিট-বালটিস্তানের অজ পাঁড়াগায় বসবাস তার। এই বয়সেই সোশ্যাল মিডিয়া কাঁপাচ্ছে সিরাজ।

প্রত্যেকটি ভিডিওর শুরুতেই যে এনার্জি নিয়ে সে দর্শকদের অভ্যর্থনা জানায়, তা কোনো ৬ বছরের বাচ্চার পক্ষে অবাক করার মতো। বাকি কনটেন্ট জোড়ো শুধু নিজের গ্রাম এবং পারিবারিক জীবনের ছোটখাটো গল্প। তাতেই বুঁদ নেটিজেনরা।

‘সিরাজি ভিলেজ ভ্লগস’ নামে ইউটিউব চ্যানেলের পাশাপাশি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে গিলগিট-বালটিস্তান এলাকার প্রত্যন্ত খাপলু গ্রামের এই খুদে বাসিন্দার। সেখানে কখনো বাবা, কখনো দাদার সঙ্গে ছবি দেয় সিরাজ।

পাকিস্তানের অত্যন্ত প্রত্যন্ত এক গ্রামে সিরাজের বাড়ি। একটি ভিডিওতে সিরাজ তার গ্রাম নিয়ে আক্ষেপ করে বলছে, ‘জানি না, আজ ভিডিওটা আপলোড করব কী ভাবে? আজ তো গ্রামে নেটই নেই। শুধু আজ কেন? প্রায়ই আমাদের গ্রামে নেট থাকে না। কীভাবে যে ভিডিও আপলোড হবে?’

সিরাজের আক্ষেপ শুনে তার দর্শকরা যতটা না কষ্ট পেয়েছেন ঠিক ততটা মজা পেয়েছেন তার বলার ভঙ্গি শুনে। ভিডিওতে বোন মুসকানকে সঙ্গে নিয়েও গ্রামের গল্প বলে সিরাজ। বরফে ঢাকা খাপুল, সেখানে মুসকান ও তার দাদার নানা কীর্তিকাহিনি দেখতে খুব ভালোবাসেন সবাই।

প্রত্যন্ত গ্রাম হলেও বরফে ঢাকা গিলগিট-বালটিস্তানের সৌন্দর্য উপভোগ করেন বিশ্ববাসী। সিরাজের চোখে তারা দেখে দুধ সাদা তুষারে ঢাকা এই গ্রামটিকে। সেই সঙ্গে মায়া মাখা ৬ বছরের সিরাজের সাদামাঠা গ্রাম্যজীবন, পারিবারিক অনুশাসন সব কিছুই সবাই দেখতে ভালোবাসেন।

সিরাজের ভিডিওর কোনো ধরাবাঁধা বিষয় নেই। যখন যা করছে তখন তাই এক হাতে উঁচু করে ফোন ধরে ভিডিও করছে। কখনো বন্ধুকে বাড়িতে পৌঁছে যাচ্ছে। আজ কী কী খাওয়াদাওয়া হলো, সেসব সিরাজ ভিডিওতে বলছে অগোছালোভাবে। এখন পর্যন্ত সব মিলিয়ে ৬৬টি ভিডিও পোস্ট করেছে ৬ বছরের সিরাজ। ইউটিউবে তার সাবস্ক্রাইবার সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে।

খুদের হাসি, তার প্রাণশক্তি, সব মিলিয়ে নেটদুনিয়ায় জমাটি উপস্থিতি। জনপ্রিয়তায় অনেককে টেক্কা দিচ্ছে গিলগিট বালটিস্তানের এই গ্রামের ছেলে। সাদামাঠা জীবনও যে এভাবে মন কাড়তে পারে, তা আরও এক বার প্রমাণ করে দিল ৬ বছরের এই শিশুটি। প্রতিনিয়ত সবার শুভকামনা ও ভালোবাসা পাচ্ছে সিরাজ। অন্যদিকে তার ভিডিও কখনো হাসাচ্ছে, কখনো মন খারাপ করিয়ে দিচ্ছে দর্শকদের। তবে মন ভালো করার পাল্লাই বেশি ভারী।


সূত্র: এপিবি নিউজ, ইন্ডিয়া টুডে

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0