আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Benefits of eating garlic regularly

নিয়মিত রসুন খাওয়ার উপকারিতা

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১ মার্চ, ২০২৪, ১০:১৩ এএম

নিয়মিত রসুন খাওয়ার উপকারিতা
নিয়মিত রসুন খাওয়ার উপকারিতা

রসুন হলো পেঁয়াজ জাতীয় একটি ঝাঁঝালো সবজি, যা রান্নার মশলা ও ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। রসুনের গাছ একটি সপুষ্পক একবীজপত্রী লিলি শ্রেণীর বহুবর্ষজীবী গুল্ম। এর বৈজ্ঞানিক নাম অ্যালিয়াম স্যাটিভাম। বাংলাদেশে সবচেয়ে বেশি রসুন হয় নাটোরে।

রান্নাঘরের এই সাধারণ মশলাটাই মানব দেহের জন্য অসাধারণ সব কাজ করে। দূরে রাখে মারাত্মক সব রোগ। বলতে গেলে বড় বড় রোগের যম এই রসুন। কোন কোন রোগ থেকে রেহাই পাবেন প্রতিদিন রসুন খেলে? চলুন একঝলকে দেখে নেওয়া যাক।

উচ্চ রক্তচাপ কমায়

উচ্চ রক্তচাপে নিয়মিত ভোগেন? তাহলে প্রতিদিন কাঁচা রসুন খান। রসুনের একটি কোয়াই আপনার রক্তচাপ কমিয়ে স্বাভাবিক রাখবে। ওষুধের ধারেকাছেও যেতে হবে না।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে

কোলেস্টেরলও কব্জায় রাখে রসুন। নিয়মিত রসুন খেলে কোলেস্টেরল আর বাড়তে পারে না। এটি এলডিএল কোলেস্টেরলের পরিমাণ ১০ থেকে ১৫ শতাংশ কমিয়ে দেয়।

হাড় মজবুত করে

হাড় মজবুত করতে দারুণ কাজ দেয় রসুন। রসুনের মধ্যে সালফার রয়েছে। এই সালফার যেকোনো ধাতব বিষক্রিয়ার থেকে হাড়কে রক্ষা করে।

রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে

আপনি কি ডায়াবেটিস বা বহুমূত্রের সমস্যায় ভুগছেন? তাহলে প্রতিদিন রসুন খেয়ে দেখুন। কয়েক দিনেই সমস্যার সমাধান করে দেবে এই ঝাঁঝালো খাবারটি।

রসুনে রয়েছে ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, ভিটামিন সি, সেলেনিয়াম ও ফাইবার। বিভিন্ন রোগ সারানোর পাশাপাশি এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া পুরুষের যৌন ক্ষমতা বাড়াতেও রসুনের জুড়ি মেলা ভার। তাই প্রতিদিন খাবারের পাতে রাখুন অন্তত এক কোয়া রসুন।

বিবিএন/২১ মার্চ/এসডি


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0