আর্কাইভ কনভাটার ঢাকা, বৃহস্পতিবার, মে ৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

If you want to keep your heart healthy, you can eat almonds

হার্ট ভালো রাখতে চাইলে খেতে পারেন বাদাম

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২৪, ১২:৩৬ এএম

হার্ট ভালো রাখতে চাইলে খেতে পারেন বাদাম
......সংগৃহীত ছবি

বয়স বাড়লে হৃদরোগ থাবা বসায় জীবনে। অস্বাস্থ্যকর জীবনযাপন, সময়ের অভাবে অনিয়মিত খাওয়া দাওয়া, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ ইত্যাদি কিন্তু হৃদরোগের কারণ হতে পারে। এর সঙ্গে রয়েছে প্রক্রিয়াজাত খাবার, ভাজাপোড়া, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি ভালোবাসা। এ ধরনের খাবার বেশি খাওয়ার অভ্যাস হৃদরোগ ডেকে আনতে পারে। তাই হার্ট ভালো রাখতে চাইলে খেতে পারেন বাদাম। স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। আর কোন কারণগুলোর জন্য বাদাম খাওয়া জরুরি?

১. বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও হ্রাস পায় অনেকাংশে।

২. ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম হৃদযন্ত্র এবং রক্তনালির জন্য ভালো। রক্তে থাকা ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক ধরনের ফ্যাট হৃদস্পন্দনে ব্যাঘাত ঘটায়। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এই রক্ত থেকে এই ফ্যাটের মাত্রা কমায়।

৩. বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। রক্তে লিপিড প্রোফাইলের মাত্রা বাড়াতে ফাইবার সমৃদ্ধ বাদাম বেশ কার্যকর। এ ছাড়াও ফাইবার হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

৪. ভিটামিন ই সমৃদ্ধ বাদাম শুধু হৃদযন্ত্র ভালো রাখতে নয়, শরীরের সার্বিক সুস্থতার ভিত্তি হিসাবেও কাজ করে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0