আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Which oil is better for cooking

জেনে নিন, কোন তেলে রান্না করা বেশি ভালো?

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০১ মে, ২০২৪, ১০:১১ পিএম

জেনে নিন, কোন তেলে রান্না করা বেশি ভালো?
কোন তেলে রান্না করা বেশি ভালো?

রান্নার জন্য প্রয়োজনীয় জিনিসগুলোর নাম বললে আমাদের মাথায় প্রথম কী আসে? অনেকেই নিশ্চয়ই বলবেন ‘রান্নার তেল’। আপনি বাজারে বিভিন্ন ধরনের রান্নার তেল পাবেন, যার প্রত্যেকটির অনন্য বৈশিষ্ট্য, সুবিধা এবং ব্যবহার রয়েছে। কোনো কোনো তেল ডিপ-ফ্রাইং খাবারের জন্য সেরা, কিছু শুধুমাত্র মেরিনেশনের জন্য ব্যবহার করা হয়। রান্নার তেলের ব্যবহারও স্থানভেদে ভিন্ন হয়, রেসিপির ধরনের ওপর নির্ভর করে।

তিনটি প্রধান রান্নার তেলের সম্পর্কে জেনে নিন যেগুলো স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে প্রতিটি রান্নাঘরে থাকা অপরিহার্য। পুষ্টিবিদ এবং স্বাস্থ্য প্রশিক্ষক লভনীত বাত্রা ইনস্টাগ্রামে ব্যাখ্যা লিখেছেন কোনো তেল সম্পূর্ণ নয়। আপনার রান্নাঘরে বিভিন্ন ধরনের ব্যবহার করা গুরুত্বপূর্ণ। তিনি আমাদের প্রতিদিনের জন্য সবচেয়ে ভালো তেলের সম্পর্কে লিখেছেন। চলুন জেনে নেওয়া যাক-

সরিষার তেল

সরিষার তেলে উচ্চ পরিমাণে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে বলে জানা যায়, যা শরীরে খারাপ কোলেস্টেরল (LDL) মাত্রা কমাতে এবং ভালো কোলেস্টেরল (HDL) মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে। ফলে হৃদরোগ থেকে দূরে থাকা সহজ হয়। লভনীত বাত্রা আরও বলেছেন যে তেলটিতে অ্যালিল আইসোথিওসায়ানেট এবং ইরুসিক অ্যাসিডের মতো যৌগও রয়েছে, যার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এই তেল রান্নায় ব্যবহার করা হলে তা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।


এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল

এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলকে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনল এবং ভিটামিন ই-এর একটি শক্তিশালী উৎস হিসেবে বিবেচনা করা হয়। এটি ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতির হাত থেকে কোষকে রক্ষা করতে সাহায্য করে। লভনীত বাত্রা বলেন, এই তেল সামগ্রিক স্বাস্থ্যের ঝুঁকি কমাতেও অবদান রাখতে পারে। ক্রনিক রোগ দূরে রাখতে কাজ করে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এই তেল খুবই উপাদেয় এবং কাঁচা খাওয়া যায়। আপনি এটি সালাদ এবং স্যান্ডউইচ তৈরি সহ অন্যান্য খাবার তৈরিতেও ব্যবহার করতে পারেন।

ঘি

ব্যাপক স্বাস্থ্য উপকারিতার কারণে ঘি সবসময়ই একটি সুপারফুড হিসেবে বিবেচিত হয়। লভনীত বাত্রার মতে, গরুর দুধের ঘি-তে বিউট্রিক অ্যাসিডের উচ্চ ঘনত্ব পাচনতন্ত্রে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে। যা অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। এটি প্রদাহ প্রতিরোধ করার জন্যও পরিচিত, আরও শরীরে অক্সিডেটিভ স্ট্রেস হ্রাস করে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0