আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Workers protest

সরকার নির্ধারিত বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩ জানুয়ারী, ২০২৪, ০১:০১ পিএম

সরকার নির্ধারিত বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের কোনাবাড়ীতে নতুন কাঠামো বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা। সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা বৃদ্ধির দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রেখেছেন তারা। 

শনিবার (১৩ জানুয়ারি) সকাল থেকে কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের প্রায় সাত শতাধিক শ্রমিক ৬ দফা দাবি আদায়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এসময় দুইপাশের যান চলাচল বন্ধ হয়ে যায়। 

পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৭টার দিকে শ্রমিকরা কাজে যোগ দেয়। এ সময় প্রায় ৪০০ জন শ্রমিক কারখানার ভেতরে প্রবেশ করে, আনুমানিক ২০০/২৫০ জন শ্রমিক ফ্যাক্টরিতে প্রবেশ না করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে তাদের ৬ দফা দাবি নিয়ে অবস্থান করে। পরবর্তী সময়ে সকাল পৌনে ৮টার সময় শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যান চলাচল বন্ধ করে রাস্তার ওপর অবস্থান করে।

শ্রমিকরা তাদের ছয় দফা দাবি উল্লেখ করে বলেন, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে আমাদের গ্রেড ১ থেকে গ্রেড ৪ এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ক এবং তফসিল খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করতে হবে। ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা কর্ম দিবস হিসেবে বেতন নির্ধারণ করতে হবে। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করতে হবে। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে হিসাব করতে হবে এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাটাই করা যাবে না। 

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের এডমিন ম্যানেজার খালিদ হাসান জানান, শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে কিন্তু তাদের মন মতো হয়নি। তিনি আরও বলেন বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

গাজীপুর মেট্রোপলিটন কোনাবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, সকালে বে- ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিকরা রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে। বিষয়টি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0