আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১০, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Momin Chowdhury

মমিন চৌধুরীর মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শোক

Bijoy Bangla

অনলাইন ডেস্ক:

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০২৪, ০৩:১০ এএম

মমিন চৌধুরীর মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শোক
মমিন চৌধুরীর মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শোক

বিশিষ্ট ইতিহাসবিদ, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ফেলো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক আবদুল মমিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) এক শোকবার্তায় উপাচার্য বলেন, অধ্যাপক মমিন চৌধুরী ছিলেন ইতিহাসচর্চার একজন একনিষ্ঠ গবেষক। তিনি ছিলেন উপমহাদেশের শ্রেষ্ঠ ইতিহাসবিদদের অন্যতম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন তিনি উচ্চশিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার মৃত্যু জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।

আবদুল মমিন চৌধুরী স্বনামধন্য বিভিন্ন পেশাজীবী সংগঠন ও প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন। তিনি বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক এবং সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০১-২০০৪ পর্যন্ত তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সভাপতি ছিলেন। ২০১৪ সালে তিনি এশিয়াটিক সোসাইটির ফেলো মনোনীত হন। এছাড়া ২০০১-২০০৩ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ২০০৩-২০০৫ পর্যন্ত প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন বিশিষ্ট এই ইতিহাসবিদ।

উল্লেখ্য, ৯ ফেব্রুয়ারি ভোরে রাজধানীর লালমাটিয়ায় নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0