আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

88th birth anniversary of Bir Shrestha Noor Mohammad Sheikh

আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৮তম জন্মবার্ষিকী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারী, ২০২৪, ১১:১৭ এএম

আজ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের  ৮৮তম জন্মবার্ষিকী
বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮৮তম জন্মবার্ষিকী আজ।....সংগৃহীত ছবি

বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮৮তম জন্মবার্ষিকী আজ (২৬ ফেব্রুয়ারি)। ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার মহিষখোলা (নূর মোহাম্মদ নগর) গ্রামে জন্মগ্রহণ করেন নূর মোহাম্মদ।

এ উপলক্ষে তাঁর জন্মস্থান নূর মোহাম্মদ নগরে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসন।

ট্রাস্ট সূত্র জানায়, সকালে নূর মোহাম্মদের জন্মভিটার স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সেখানে গার্ড অব অনার দেবে প্রশাসন। এরপর শোভাযাত্রা শেষে তাঁর স্মরণে নির্মিত গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে আলোচনা সভা ও মিলাদ মাহফিল হবে। ২০০৮ সালের ১৮ মার্চ তার গ্রামের নাম মহিষখোলা পরিবর্তন করে ‘নূর মোহাম্মদ নগর’ রাখা হয়। সেই থেকে উন্নয়নের ছোঁয়া লেগেছে সেখানে।

নূর মোহাম্মদ  পূর্ব পাকিস্তান রাইফেলসে (ইপিআর) সিপাহী হিসেবে যোগদান করেন। পরে ল্যান্স নায়েক হন। ইপিআর বর্তমানে ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি) নামে প্রতিষ্ঠিত। তিনি ১৯৭০ সালের ১০ জুলাই যশোর সেক্টরে বদলি হয়ে আসেন। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোরের গোয়ালহাটিতে পাকবাহিনীর সাথে সম্মুখযুদ্ধে শহীদ হন নূর মোহাম্মদ। যশোরের শার্শা থানার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত হন তিনি।


বিবিএন / ২৬ ফেব্রুয়ারী / অচ 



google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0