আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Ishaan is returning to India

সিরিজ রেখে ভারতে ফিরছেন ইশান

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০২৩, ০১:২৯ পিএম

বিরাট কোহলির পর দল ছেড়ে ভারতে ফিরছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান ইশান কিষাণও। তবে তার দেশে ফেরার কারণটা ভিন্ন। কোহলি পারিবারিক কারণে দেশে ফিরেছেন, আবার টেস্ট সিরিজ শুরুর আগে তার দক্ষিণ আফ্রিকায় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে। কিন্তু মানসিকভাবে ‘ক্লান্ত’ থাকায় ইশানকে সেই টেস্ট সিরিজ থেকেও বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। ফলে কোনো ম্যাচ না খেলেই দেশে ফিরছেন তরুণ এই ক্রিকেটার।

তবে হঠাৎ কী কারণে মানসিক অবসাদে ভুগছেন ইশান, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। যার পেছনে বড় কারণ মনে করা হচ্ছে দলে নিয়মিত সুযোগ না পাওয়ার বিষয়টিকে। দীর্ঘদিন ধরে নিয়মিত জাতীয় দলের স্কোয়াডে থাকলেও, ইশান একাদশে তেমন সুযোগ পাননি। জানা গেছে, ২০২৩ সালের ৩ জানুয়ারি থেকে প্রতিটি ভারতীয় স্কোয়াডেই ছিলেন ২৫ বছর বয়সী এই ক্রিকেটার। কিন্তু অন্য কোনো ক্রিকেটারের চোট কিংবা অন্য কারণে অনুপস্থিত থাকলেই কেবল তার খেলার সুযোগ মেলে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, দীর্ঘদিন ভারতীয় স্কোয়াডের সঙ্গে আছেন ইশান। তবে নিয়মিত খেলার সুযোগ পাননি। যখন প্রথম একাদশের কেউ কোন কারণে খেলতে না পারেন, তখন তিনি খেলার সুযোগ পান বা পেয়েছেন। নিয়মিত প্রথম একাদশে খেলাও হয়নি তার। বেঞ্চে বসে বসে নাকি মানসিকভাবে ‘‘ক্লান্তি’’ অনুভব করেছেন ইশান। তাই তিনি বিসিসিআইয়ের কাছে আবেদন করেছিলেন যাতে কয়েকটা দিন তিনি ক্রিকেট থেকে দূরে থাকতে পারেন। বিসিসিআই তার সেই আবেদন মেনে নিয়েছে।

এর আগে সর্বশেষ ঘরের মাঠে হওয়া বিশ্বকাপেও ইশান ভারতের হয়ে প্রথম দুটি ম্যাচ খেলার সুযোগ পান। সেই সময়ে ডেঙ্গু আক্রান্ত ছিলেন আরেক ওপেনার শুভমান গিল। তিনি দলের বাইরে থাকাতেই এসেছিল সে সুযোগ। গিল সুস্থ হয়ে দলে ফিরতেই ফের দল থেকে বাদ পড়তে হয় ইশানকে। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ম্যাচে খেলার সুযোগ পান, যেখানে দুটিতেই তিনি ফিফটি পেয়েছিলেন। এরপর প্রোটিয়াদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ভারত। যেখানে স্কোয়াডে থাকলেও খেলা হয়নি ইশানের। সিরিজটি ১-১ সমতায় শেষ করে ভারত-দক্ষিণ আফ্রিকা। পরবর্তীতে দল দুটি আগামী ২৬ ডিসেম্বর থেকে দুই টেস্টের সিরিজে নামবে। সেখানেও নাম ছিল ইশানের।

নিয়মিত দলের সঙ্গে সফর ও একাদশে নিয়মিত সুযোগ পাবেন কি না— এসব চিন্তার কারণেই ইশানের মানসিক ক্লান্তি এসেছে বলে মনে করছেন অনেকে। টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে নির্বাচকদের সঙ্গে বিষয়টি নিয়ে কথাও বলা হয়। তাদের কাছ থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার পরই ইশানকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0