আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Shariful gave a little relief at the end

শেষ বেলায় একটু স্বস্তি দিলেন শরীফুল

Bijoy Bangla

Bijoy Bangla

প্রকাশিত: ২৩ মার্চ, ২০২৪, ০৬:২৬ পিএম

শেষ বেলায় একটু স্বস্তি দিলেন শরীফুল
দিনের শেষ বেলায় দিমুথ করুনারত্নেকে ফিরিয়েছেন শরীফুল ইসলাম

ব্যাটিং ব্যর্থতার পর বোলিং দিয়েই সিলেট টেস্টে লড়াইয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ২৮০ রানের জবাবে গতকাল বিকেলে ব্যাট করতে নেমে বাংলাদেশ আজ দ্বিতীয় দিন চা বিরতির আগেই অলআউট হয়ে গেছে ১৮৮ রানে। 

৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা শ্রীলঙ্কা দিন শেষে ৩৬ ওভারে ৫ উইকেটে ১১৯ রান করেছে, লিড ২১১। ক্রিজে আছেন ২৩ রানে অপরাজিত অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভা। ২ রান নিয়ে খেলছেন বিশ্ব ফার্নান্ডো। 

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের শুরুতে প্রথম ধাক্কাটা দিয়েছিলেন নাহিদ রানা। প্রথম ইনিংসটা যেখান শেষ করেছিলেন, আজ যেন সেখান থেকেই শুরু করলেন নতুন ইনিংস। গতি ও বাউন্সের দুর্দান্ত মিশেলের সঙ্গে ছিল নিয়ন্ত্রণও। তাতেই চা বিরতির আগের ওভারে কট বিহাইন্ড হয়ে যান ওপেনার নিশান মাদুস্কা। ২০ বলে ১০ রানে থামে তাঁর ইনিংস। 

রানার গতি ও বাউন্স অস্বস্তিতে রেখেছে ওপেনার দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসকেও। উইকেট পেতেও তাঁর সময় লাগেনি। চা পান বিরতির পর ইনিংসের ১২তম ওভারে বাউন্সারে পুল করতে গিয়ে কট বিহাইন্ড হন কুশল মেন্ডিস (১০ বলে ৩ রান)।

শ্রীলঙ্কার রান তখন ২ উইকেটে ৩২। উইকেট সংখ্যাটা অবশ্য বেশিক্ষণ ২-এ আটকে থাকেনি। দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের জোড়া ধাক্কায় দুই অভিজ্ঞ ম্যাথুস ও দিনেশ চান্ডিমালকে হারায় শ্রীলঙ্কা। অথচ সিলেট টেস্টের প্রথম দুই দিনের প্রায় পাঁচ সেশনেই ছিল পেসারদের দাপট। আজ শেষ সেশনের মাঝামাঝি সময় এসে উইকেটে হঠাৎই স্পিন কার্যকরী মনে হচ্ছিল। তাইজুল সেটা কাজে লাগিয়ে ১৮তম ওভারে ম্যাথুসকে কট বিহাইন্ডের ফাঁদে ফেলেন। ২৪ বলে ২২ রান করেন ম্যাথুস। মিরাজ তাঁর স্পেলের প্রথম বলেই চান্ডিমালকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন।

পরের উইকেটটির জন্য লম্বা সময় অপেক্ষা করতে হয় বাংলাদেশকে। ৬৪ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়া শ্রীলঙ্কাকে বিপদ মুক্ত করেন আরেক অভিজ্ঞ করুনারত্নে। প্রথম ইনিংসে শতক করা অধিনায়ক ধনাঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৪৯ রানের জুটি গড়ে শ্রীলঙ্কার রানটাকে নিয়ে যান এক শ’র ওপারে। 

শেষ বেলায় নতুন স্পেলে এসে জুটিটা ভেঙে দেয় বাংলাদেশকে স্বস্তি এনে দেন শরীফুল। ১০১ বলে ৫২ রান করা করুনারত্নেকে বাউন্সারের ফাঁদে ফেলেন তিনি। পুল শট খেলতে গিয়ে টাইমিং গড়বড় করে রানার হাতে ক্যাচ তোলেন করুনারত্নে। দিনের বাকি সময়ে আর কোনো উইকেট পড়তে দেননি লঙ্কান অধিনায়ক ধনাঞ্জয়া ও বিশ্ব ফার্নান্ডো।

বিবিএন/২৩মার্চ/এসডি

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0