আর্কাইভ কনভাটার ঢাকা, সোমবার, মে ২০, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Effect of Meta outage

জাকারবার্গ খোয়ালেন কয়েকশো কোটি টাকা!

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৬ মার্চ, ২০২৪, ০৪:৪৫ পিএম

জাকারবার্গ খোয়ালেন কয়েকশো কোটি টাকা!
মেটার মালিক মার্ক জ়াকারবার্গ। — ফাইল চিত্র।

ঘণ্টাখানেক পুরো ‘অচল’ হয়ে যায় মেটার অধীন সমাজমাধ্যমগুলি। বিশ্ব জুড়ে ব্যবহারকারীরা ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়েন। সেই সমস্যার জেরে যেমন ব্যবহারকারীরা বিপদে পড়েন, তেমনই বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ল মার্ক জ়াকার্বাগের সংস্থা। বুধবার সকাল থেকেই কমতে শুরু করে মেটার শেয়ার দর।

মঙ্গলবার ভারতীয় সময় রাত ৯টা নাগাদ সমস্যা শুরু হয় ফেসবুক, ইনস্টাগ্রামে। অনেকে আবার এ-ও অভিযোগ করেন হোয়াট্‌সঅ্যাপ এবং থ্রেডও ‘বিকল’ হয়ে গিয়েছে। ব্যবহারকারীদের কথায়, ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আপনাআপনি লগ আউট হয়ে যায়। দুই সমাজমাধ্যম ব্যবহারকারীরা মেসেজ পান আবার লগ ইন করার। কিন্তু তাতে সমস্যা মেটেনি।

আরও পড়ুন:>> দেশজুড়ে ফেসবুক ব্যবহার করা যাচ্ছে না

ঘণ্টাখানেক এমন সমস্যা চলে। এক্স-এ (সাবেক টুইটার) মেটার তরফে অ্যান্ডি স্টোন লেখেন, ‘‘আমাদের পরিষেবা পেতে যে সমস্যা হচ্ছে, সেটা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। সমস্যা মেটানোর জন্য কাজ করছি আমরা।’’ পরে আরও একটি পোস্টে তিনি লেখেন, ‘‘আজ বেশ কিছু ক্ষণ আগে একটি প্রযুক্তিগত সমস্যার কারণে আমাদের কিছু পরিষেবা পেতে অসুবিধায় পড়েছেন মানুষ। আমরা যত তাড়াতাড়ি সম্ভব ওই সমস্যাটির সমাধানের চেষ্টা করেছি এবং ওই অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

‘ওয়েডবুশ সিকিউরিটিজ়’-এর ম্যানেজিং ডিরেক্টর ড্যান আইভিসকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম ‘ডেইলি ডট কম’ জানিয়েছে, জ়াকারবার্গ ১০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছেন। ভারতীয় মুদ্রায় তার পরিমাণ প্রায় ৮২৯ কোটি টাকা। ফেসবুক, ইনস্টাগ্রাম ‘বিকল’ হওয়ার জেরেই মেটা মালিক এত টাকা খুইয়েছেন বলে দাবি অর্থনীতি বিশেষ়জ্ঞদের।

অতীতেও মেটা এমন পরিষেবা বিঘ্নের সমস্যার মুখোমুখি হয়েছিল। ২০২১ সালে প্রযুক্তিগত সমস্যার কারণে মেটাধীন সমস্ত সমাজমাধ্যম ‘অচল’ হয়ে পড়েছিল। প্রায় সাত ঘণ্টা পরিষেবা বন্ধ ছিল।

সূত্র: আনন্দবাজার অনলাইন

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0