আর্কাইভ কনভাটার ঢাকা, শুক্রবার, মে ১৭, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
Logo

Foreign Minister D. Hasan Mahmud

জিম্মি নাবিকদের বিষয়ে নতুন তথ্য জানালেন পররাষ্ট্রমন্ত্রী

Bijoy Bangla

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৩০ মার্চ, ২০২৪, ০৯:১৮ পিএম

জিম্মি নাবিকদের বিষয়ে নতুন তথ্য জানালেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সোমালিয়ার জলদস্যুদের কাছে জিম্মি নাবিকেরা ভালো আছেন। সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে ইতোমধ্যে যোগাযোগ করা হয়েছে। তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘আমাদের নাবিকেরা সবাই ভালো এবং কেবিনে আছেন। তাদের খাবার-দাবারের কোনো সমস্যা নেই। নাবিকদের সঙ্গে কোনো খারাপ আচরণ এ পর্যন্ত করা হয় নাই।’ এসময় সোমালি জলদস্যুদের জিম্মিদশা থেকে নাবিক ও জাহাজ শিগগিরই মুক্ত হবে বলেও আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

গত বুধবার নিউইয়র্কে নিজের বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতের বিষয়ে হাছান মাহমুদ বলেন, ‘ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমাদের কনসাল জেনারেল সেই পরিবারের সঙ্গে দেখা করেছে। আমরা আশা করব নিউইয়র্ক প্রশাসন এ ঘটনার সুষ্ঠু তদন্ত করবে। যদি কারও ওভার রিঅ্যাকশন পাওয়া যায় এবং এমন কেউ দোষী সাব্যস্ত হয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি বলেন, ‘ওই পরিবারের বক্তব্য হচ্ছে, পুলিশ যে পরিস্থিতিতে গুলি করেছে, সেটার প্রয়োজন ছিল না। পুলিশের বক্তব্য ভিন্ন। সেই তরুণকে ছয়টি গুলি করা হয়েছে, ঘটনাটি অত্যন্ত দুঃখজনক।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের ঘনিষ্ঠ মিত্র। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠি এবং প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ফিরতি চিঠির মাধ্যমে আমাদের ঘনিষ্ঠতা, মিত্রতা, সম্পর্ক আরও উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করছি। মিয়ানমারের মেজর, ক্যাপ্টেন ও সার্জেন্ট র‍্যাঙ্কের তিন সামরিক সদস্য নতুন করে বাংলাদেশে প্রবেশ করেছেন। তারা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে আছেন। বাংলাদেশে আগে ঢুকে পড়া মিয়ানমারের সব বিজেপি ও শুল্ক কর্মকর্তাকে খুব শিগগিরই ফেরত পাঠানো হবে।

google.com, pub-6631631227104834, DIRECT, f08c47fec0942fa0